Advertisement
Advertisement
Surya Tilak

রামলালার কপালে উজ্জ্বল ‘সূর্য তিলক’, রামনবমীর আগেই হয়ে গেল ট্রায়াল, দেখুন ভিডিও

প্রসার ভারতীতে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে।

This is how Lord Shri Ram is being blessed with Surya Tilak, the trial was conducted today.

ফাইল ছবি

Published by: Akash Misra
  • Posted:April 13, 2024 5:37 pm
  • Updated:April 16, 2024 5:03 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশের কাছে প্রতিবারের তুলনায় এবারের রামনবমী যেন একেবারেই অন্যরকম। আর হবে নাই বা কেন, এবার তো অযোধ্যায় খোদ রামলালার অধিষ্ঠান। আর সেই কারণেই এবারের রামনবীতে গোটা দেশের চোখ অযোধ্যার দিকেই। আর এবারের রামনবমীতে রামলালার কপাল উজ্জ্বল হবে সূর্য তিলকে। শনিবার তারই ট্রায়াল হল রামমন্দিরে। প্রায় ৪ মিনিট ধরে রামলালার কপালে দেখা মিলল সূর্য তিলকের।

আইআইটি রুরকির বিজ্ঞানীরা সূর্য তিলকের জন্য একটি বিশেষ অপটো-মেকানিক্যাল সিস্টেম তৈরি করেছেন। দুপুর ১২টায় মন্দিরের উপরের তলায় ইনস্টল করা একটি আয়নায় সূর্যের আলো পড়লে তা ঠিক ৯০ ডিগ্রিতে একটি পাইপের মাধ্যমে প্রতিফলিত হয়ে এসে রামলালার কপালে এসে পড়বে। নলের অন্য প্রান্তে দ্বিতীয় আয়না রাখা হবে। এই আয়না ব্যবহার করে সূর্যের রশ্মিকে আবার প্রতিফলিত করানো হবে। এর পরে এটি পিতলের নলের সাহায্যে আবার ৯০ ডিগ্রিতে প্রতিফলিত করানো হবে।

Advertisement

[আরও পড়ুন: ভোটের আগে শহরে উদ্ধার লক্ষ লক্ষ টাকা, চেতলায় ব্যবসায়ীর বাড়িতে আয়কর হানা]

আগামী ১৭ এপ্রিল রাম নবমী। রাম জন্মোৎসবের জন্য সেজে উঠেছে গোটা অযোধ্যা। রাম মন্দিরে চলছে রাজসূর্য যজ্ঞের আয়োজন। ৫০০ বছর পর এই প্রথমবার রাম মন্দিরে রাম চন্দ্রের জন্মোৎসব পালন করা হবে। সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, ১৭ এপ্রিল রাম নবমী উপলক্ষে রাম মন্দিরে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। রামের মন্দির সেজে উঠবে বিশেষ সাজে। জানা গিয়েছে, প্রায় ৫০ কুইন্টাল দেশি ও বিদেশি ফুল দিয়ে সাজানো হবে গোটা রামমন্দির। তবে এখানেই শেষ নয়, রামনবমীতে রামলালার কপাল উজ্জ্বল করবেন সূর্য তিলক। সূত্রের খবর, রাম জন্মোৎসব উপলক্ষে ১৭ এপ্রিল দুপুর ১২টায় সূর্যের রশ্মি দিয়ে রাম লালার তিলক আঁকা হবে। সেই সূর্যের রশ্মি রামলালার মুখকে আলোকিত করবে। এই সূর্য তিলকের মাপ হবে ৭৫ মিমি। শ্রী রামচন্দ্র সূর্যবংশে জন্ম নেন। পরবর্তীকালে রাজা রঘুর নামানুসারে রঘুবংশ নামেও পরিচিত ছিলেন দশরথের বংশধরেররা। আর সেই কারণেই রামনবমীতে রামলালার কপালে শোভা পাবে বিশেষ সূর্যতিলক।

এই তিলক অনুষ্ঠান সম্প্রচারিত হবে সরাসরি বিভিন্ন জায়ান্ট স্ক্রিনে। যাঁরা রাম মন্দিরে আসতে পারবেন না, তাদের জন্য প্রসার ভারতীতে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে। মন্দিরের তরফে জানানো হয়েছে, ভক্তদের গরম থেকে রক্ষা করতে ৬০০ মিটার দীর্ঘ চাঁদোয়ার ব্যবস্থা করা হচ্ছে। এমনকী, দর্শনার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে পানীয় জল ও ওআরএস পাউডারের ব্যবস্থা করা হবে।

[আরও পড়ুন: ভগবানগোলা উপনির্বাচনে তৃণমূল প্রার্থী ফিরহাদকন্যা প্রিয়দর্শিনী হাকিম!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ