BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Sawan 2022: শ্রাবণ মাসে নিরামিষ খাবার খান অনেকেই, কারণ জানলে চমকে যাবেন

Published by: Sayani Sen |    Posted: July 24, 2022 5:09 pm|    Updated: July 24, 2022 5:09 pm

Why non-veg food is not allowed in Sawan month । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসারের সুখসমৃদ্ধি চান সকলেই। পুণ্যার্জনের আশায় তাই তো শ্রাবণ মাসে আরাধনা করেন অনেকেই। মূলত এ মাসে শিবপুজো করেন ঈশ্বরে বিশ্বাসীরা। শ্রাবণ মাসে যাঁরা শিবপুজো করেন তাঁদের অধিকাংশই আমিষ খাবারদাবারও খান না। পরিবর্তে নিরামিষ খাবারেই ভরান পেট। কিন্তু কেন তাঁরা নিরামিষ খাবার খান জানেন?

হিন্দু ধর্মাবলম্বীরা শ্রাবণ মাসের সোমবারে শিবপুজো করেন। মঙ্গলবার তাঁরা মঙ্গলাগৌরী পুজো, বুধবার বুধপুজো করেন। বৃহস্পতিবার লক্ষ্মীবার। তাই সেদিন লক্ষ্মীপুজো করেন বেশিরভাগ ঈশ্বর ভক্তরা। শুক্রবার দেবী সন্তোষীর পুজো করেন কেউ কেউ। শনিবারও পুজো করেন অনেকে। এছাড়া জন্মাষ্টমী, রাখিপূর্ণিমা, নাগপঞ্চমীর মতো বেশ কয়েকটি উৎসব রয়েছে। তার ফলে শ্রাবণ মাস জুড়ে বহু হিন্দু ধর্মাবলম্বীই নিরামিষ খাবার খান।

Restaurant sent free garlic bread along with an adorable message to a sick customer in Australia

[আরও পড়ুন: শয়নী একাদশী থেকে চারমাস ঘুমোতে যান ভগবান বিষ্ণু, জানুন এই সময় কী করা উচিত, কী নয়]

শ্রাবণ মাস বেশিরভাগ প্রাণীর প্রজনন ঋতু। তাই যাঁরা পশুপ্রেমী তাঁরা আমিষ খাবার খান না। কারণ, তাঁরা মনে করেন, শুধুমাত্র রসনাতৃপ্তির জন্য কারও প্রাণনাশ করা অনুচিত।

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, শ্রাবণ মাসে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা একধাক্কায় অনেকটা কমে যায়। সর্দি, কাশি, জ্বর এবং পেটখারাপের সমস্যা তাই লেগেই থাকে। আমিষ খাবারদাবার হজম করা তুলনামূলক কঠিন। তাই এই সময়ে নিরামিষ খাবার খান অনেকেই।

Restaurant food price to rise after hike of gas and spices cost

অ্যালোপ্যাথি চিকিৎসকরাও মনে করেন শ্রাবণ মাসে যেকোনও সংক্রমণ ছড়ায় দ্রুত গতিতে। তাই এই সময় হালকা খাবারদাবার খাওয়াই ভাল। নইলে পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা একধাক্কায় বেড়ে যায় অনেকটাই।

Food

[আরও পড়ুন: সীতার বাবা রাবণ, রামের হাতে বধ হননি লঙ্কাধিপতি! এমন রামায়ণের কথা জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে