১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নগরায়ণের জন্য কমছে গাছ। বাড়ছে দূষণ। তাই বাড়ছে নানা দূষণজনিত রোগ। এই পরিস্থিতিতে পৃথিবীকে সবুজে ভরে তোলার ব্রত নিলেন ব্রেন টিউমারে আক্রান্ত মৃত্যুপথযাত্রী সুরাটের এক তরুণী। ৩০ হাজার গাছ বসানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। শিশুদের গাছ বসানোর জন্য উদ্বুদ্ধ করারও দায়িত্ব নিলেন তিনি।

কথায় বলে, সুখ-দুঃখ মানুষের জীবনে চক্রাকারে আবর্তিত হয়। তাই তো সুখের পরেই আসে দুঃখ, কষ্ট। সুরুচি ভাদালিয়া নামে বছর সাতাশের সুরাটের ওই তরুণীর জীবনও তার ব্যতিক্রম নয়। দিব্যি জীবন নিজের ছন্দে চলছিল তাঁর। হাজারও ব্যস্ততার মাঝে মাথা যন্ত্রণা যেন কিছুটা হলেও থমকে দিয়েছিল তাঁর গতিবিধি। তাই বাধ্য হয়েই চিকিৎসকের কাছে যান। নানা পরীক্ষা-নিরীক্ষায় ধরে পড়ে তরুণীর মাথা যন্ত্রণার আসল কারণ। সকলেই জানতে পারেন ওই তরুণীর ব্রেন টিউমার হয়েছে। পরিস্থিতি এতই গুরুতর যে আর কোনও চিকিৎসাতেই তরুণীকে সুস্থ করে তোলা সম্ভব নয় বলেই জানিয়ে দেন চিকিৎসক।

জীবনের আলো যে নিভতে চলেছে তা জানেন তরুণী। জীবনের শেষ কটাদিন এক্কেবারে নিজের মতো করে বাঁচতে চান তিনি। তাই পরিবেশ বাঁচানোর উদ্যোগ নিয়েছেন তরুণী। যে কটাদিন বাঁচবেন, তার মধ্যে তিনি মোট ৩০ হাজার গাছের চারা পোঁতার সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়াও কচিকাঁচাদের সঙ্গে দেখা করে সবুজায়নের বার্তা দেন সুরুচি। শুধুমাত্র ছোট ছোট পড়ুয়াদের সঙ্গে কথা বলতেই নিজের এলাকা ছাড়াও দেশের একাধিক প্রান্তে পাড়ি জমিয়েছেন তিনি। ওই তরুণী বলেন, “শিশুদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য প্রচুর পরিমাণ গাছ বসাতে হবে আমাদের। তাতেই ভাল হবে সকলের।”

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ার দাবানল নিয়ে উদ্বিগ্ন লিওনার্দো, তহবিলে দিলেন ৩ মিলিয়ন ডলার]

পাশাপাশি তাঁর শারীরিক পরিস্থিতির জন্য নগরায়নকে দায়ী করেন তরুণী। তিনি বলেন, “যত দিন যাচ্ছে তত উন্নত হচ্ছে মানবসভ্যতা। বাড়ছে নগরায়ন। যার ফলে কমছে গাছ। আর সবুজ কমার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণের পরিমাণ। তাই ব্রেন টিউমারের মতো রোগে আমি আক্রান্ত হয়েছি। তাই নানা কঠিন রোগকে রুখতে আমাদের গাছ বসাতে হবে।” শেষ নিঃশ্বাস পর্যন্ত প্রকৃত অর্থে পৃথিবীকে আগামী প্রজন্মের বাসযোগ্য করে তোলার দায়িত্ব নিয়েছেন সুরুচি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং