BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ফের মহাশূন্যে পাড়ি ভারতীয় বংশোদ্ভূত নভোশ্চরের, কল্পনা চাওলাদের উত্তরসূরী সিরিষা বন্দলা

Published by: Sucheta Sengupta |    Posted: July 4, 2021 4:29 pm|    Updated: March 30, 2022 4:03 pm

Another Indian woman in space, Sirisha Bandla will be a part of Virgin Galactic project | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের মহাশূন্য়ে (Space) পা পড়তে চলেছে ভারতের। মাত্র ৩১ বছর বয়সে মহাকাশে পাড়ি দিতে চলেছেন সিরিষা বন্দলা। তেলুগু বংশোদ্ভূত তিনিই প্রথম মহিলা, যিনি মহাকাশচারিণী হিসেবে নিজেকে মেলে ধরবেন বিশ্বের দরবারে। এই সুযোগ পেয়ে আপ্লুত  পেশায় এরোস্পেস ইঞ্জিনিয়ার সিরিষা। তিনি আদতে অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) তেনালির বাসিন্দা। দীর্ঘদিন ধরে আমেরিকা প্রবাসী।

আগামী ১১ জুলাই নিউ মেক্সিকো থেকে মহাকাশে উড়ে যাবে ভার্জিন গ্যালাকটিকের যানটি। তার ক্রু-র সদস্যদের মধ্যে রয়েছেন সিরিষা বন্দলা। তবে মহাকাশ অভিযানে যাওয়া ভারতীয় বংশোদ্ভূত হিসেবে দ্বিতীয় হলেও ভারতীয় হিসাবে সিরিষা চতুর্থ। তাঁর আগে মহাকাশ অভিযানে শামিল হয়েছেন রাকেশ শর্মা, কল্পনা চাওলা এবং সুনীতা উইলিয়ামস। ভার্জিন গ্যালাকটিক (Virgin Galactic) একটি মার্কিন বেসরকারি স্পেস এজেন্সি, যারা তাদের মহাকাশযান ‘ইউনিটি ২২’ আগামী সপ্তাহান্তে তাদের পরীক্ষামূলক কর্মসূচির অংশ হিসাবে ‘লঞ্চ’ করবে। ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠাতা, রিচার্ড ব্র‌্যানসন, দুই পাইলট ছাড়া আরও তিনজন বিজ্ঞানী ওই মহাকাশযানে থাকবেন। সিরিষার সঙ্গী বেথ মজেস, কলিন বেনেট।

[আরও পড়ুন: ব্ল্যাকহোলের মৃত্যু! ৩ হাজার আলোকবর্ষ দূর থেকে ভেসে এল কোন সংকেত?]

সিরিষা এই মুহূর্তে ভার্জিন গ্যালাকটিকের গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড রিসার্চ অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট। এই মহাকাশ অভিযানে তাঁর কাজ হবে গবেষণা (Research) সংক্রান্তই, আর তার জন্য বিশেষভাবে ব্যবহৃত হবে ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার একটি পরীক্ষা পদ্ধতি। সিরিষার বাবা ও মা দীর্ঘদিন ধরে আমেরিকার (USA) বাসিন্দা। বাবা ড. মুরলী একজন কৃষিবিজ্ঞানী। সিরিষার এই খবরে উচ্ছ্বসিত তাঁর ভারতীয় আত্মীয়রা। তরুণীর কাকা, ড. কান্নেগান্তি রামা রাওয়ের কথায়, “আমি গর্বিত।” টুইট করেছেন স্বয়ং সিরিষাও। লিখেছেন, “ইউনিটি ২২’এর অংশ হতে পেরে আমি অভিভূত, সম্মানিত। এই সংস্থা চায়, মহাকাশ হোক সকলের জন্য। আর তারই ক্রু-র অঙ্গ হতে পেরে আমি গর্ববোধ করছি।”

[আরও পড়ুন: সৌরজগত পেরিয়ে আরও সুদূরে পাড়ি সম্ভব? আশা জাগাচ্ছে নাসার পারমাণবিক ঘড়ি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে