BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

বিরলতম ঘটনা! চলতি মাসে দু’বার পূর্ণিমা, হ্যালোইনের দিনও আকাশে জ্বলজ্বল করবে চাঁদ

Published by: Sucheta Sengupta |    Posted: October 11, 2020 4:11 pm|    Updated: October 11, 2020 4:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অশরীরীদের মাটির পৃথিবীতে নেমে আসার দিন – হ্যালোইন (Hallloween) উৎসব। তাঁরা তো আবার আঁধারই পছন্দ করেন। কিন্তু চলতি বছর পছন্দমতো পরিবেশে প্রিয়জনদের কাছে এসে ধরা দেওয়া বেশ কষ্টসাধ্য বলে মনে হচ্ছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, হ্যালোইনের দিন এবার আকাশ, মাটিতে জ্যোৎস্না ছড়িয়ে দেবে মস্ত বড় চাঁদ। বিরলের মধ্যে বিরলতম ঘটনা সাক্ষী থাকতে চলেছে মহাবিশ্ব। এক মাসে দু দু’বার পূর্ণিমা, ৭৬ বছর পর এই দৃশ্যের সাক্ষী থাকব আমরা।

সূর্য, পৃথিবী, চাঁদের ঘূর্ণণগতি অনুযায়ী সাধারণত এক মাসে একবার পূর্ণিমা ও একবার অমাবস্যা হয়। কিন্তু ব্যতিক্রমও আছে। আগামী ৩১ তারিখ সেই ব্যতিক্রমী ঘটনারই সাক্ষী থাকবেন বিশ্ববাসী। হিসেব নিকেশ করে এমনই জানিয়েছে বিজ্ঞানীমহল। অক্টোবরের ১ তারিখ ছিল পূর্ণিমা। একমাস পূর্ণ করে ফের ৩১ তারিখ আকাশে উজ্জ্বল হয়ে দেখা দেবে চাঁদ (Blue Moon)। ওই দিন আবার হ্যালোইন ফেস্টিভ্যাল। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর আগে ১৯৪৪ সালে এমনটা হয়েছিল। হ্যালোইনের দিন অন্ধকার মুছে দিয়েছিল পূর্ণচন্দ্র (Full Moon)। তার আভাও ছিল অন্যরকম।

[আরও পড়ুন: পৃথিবীর খুব কাছে মঙ্গল! রাতের আকাশে খালি চোখেই দেখা যাবে লালগ্রহকে]

২০২০ সাল অর্থাৎ এ বছর অনেক দিক থেকেই ব্যতিক্রমী। মহাজাগতিক ক্ষেত্রেও ভিন্নতর অনেক ঘটনার সাক্ষী এই বছরটা। আগামী হ্যালোইনও তেমনই একটা ঘটনা। বলা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ওই দিনে পৃথিবীর সব প্রান্ত থেকেই চাঁদের অপরূপ রূপ দেখতে পাবেন সবাই। নীলচে আভার চাঁদ। সম্প্রতি অঙ্কের এমন হিসেব দেখে নিজেরাই তাজ্জব হয়ে গিয়েছেন বিজ্ঞানীরা। বছরের বাকি সময়টুকু আরও কত যে এমন বিরল ঘটনার সাক্ষী থাকার সুযোগ হবে, তার দিশা পাওয়া কঠিন, মত তাঁদের একাংশের।

[আরও পড়ুন: চোখ ধাঁধিয়ে দেওয়ার মতো সূক্ষ্ণ আলোককণার দৌড়, সূর্যের তেজের নেপথ্যে রয়েছে এই ‘ন্যানোজেট’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement