BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Chandrayaan-2: চাঁদের মাটিতে জলের অস্তিত্বের খোঁজ দিল চন্দ্রযানের অরবিটার

Published by: Biswadip Dey |    Posted: August 11, 2021 5:00 pm|    Updated: August 11, 2021 6:06 pm

Chandrayaan-2 confirms presence of water molecules, hydroxyl on Moon। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব কিছু ঠিক থাকলে আগামী বছরই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। কিন্তু চন্দ্রযান-২ (Chadrayaan-2) অভিযানের সুফল এখনও পেয়ে চলেছে ইসরো (ISRO)। যদিও অভিযানটি সফল হয়নি। চন্দ্রপৃষ্ঠে নামতে গিয়ে ব্যর্থ হয় ল্যান্ডার ‘বিক্রম’। তবে সেটির অরবিটার এখনও চক্কর কাটছে চাঁদের কক্ষপথে। আর এবার সে চাঁদের (Moon) মাটিতে খুঁজে পেয়েছে হাইড্রক্সিল ও জলের অণু। চাঁদের ২৯ থেকে ৬২ ডিগ্রি উত্তর অক্ষাংশে ওই নমুনা পাওয়া গিয়েছে। নিঃসন্দেহে এই পর্যবেক্ষণে উত্তেজিত ইসরোর বিজ্ঞানীরা।

জার্নাল ‘কারেন্ট সায়েন্স’-এ প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র। সেখানেই জানানো হয়েছে চন্দ্রযান-২-এর নয়া পর্যবেক্ষণের কথা। জানা যাচ্ছে, অরবিটারে থাকা ইনফ্রারেড স্পেকট্রোমিটার চাঁদের তড়িৎচুম্বকীয় বর্ণচ্ছটা বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছে। উদ্দেশ্য ছিল চাঁদে কোন ধাতু কী পরিমাণে রয়েছে তা বোঝা। আর সেটা করতে গিয়েই প্রাপ্ত তথ্য থেকে মিলেছে হাইড্রক্সিল ও জলের অণু।

[আরও পড়ুন: ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিস-তুরস্ক, প্রাণ বাঁচাতে ঘরছাড়া কয়েক হাজার, মৃত অন্তত ১০]

পর্যবেক্ষকদের দাবি, সৌর বাতাসের সঙ্গে চন্দ্রপৃষ্ঠের বিক্রিয়ায় ওই অণুগুলির উৎপত্তির কারণ। মানুষের প্রথম চন্দ্রাভিযানের পর পাঁচ দশক কেটে গেলেও আজও চাঁদ নিয়ে সব প্রশ্নের উত্তর মেলেনি। চন্দ্রযান-২-এর অরবিটারের এই তথ্য থেকেও নতুন কোনও দিক পাওয়া যায় কিনা সেটাই দেখার। আসলে অন্য গ্রহে অভিযানের ক্ষেত্রে চাঁদে অভিযান ও তার চরিত্র বোঝা জরুরি বলেই মনে করছেন সারা বিশ্বের জ্যোতির্বিজ্ঞানীরা। আর সেই কারণেই ভারত-সহ বহু দেশই নতুন করে চাঁদের দিকে মুখ ফিরিয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২২ জুলাই চন্দ্রপৃষ্ঠে অবতরণের সময় গতির সমস্যায় ল্যান্ডার বিক্রম ভেঙে পড়ে। যদিও অরবিটারটি অক্ষত থাকায় তা এখনও সক্রিয়ভাবে কাজ করে চলেছে। এই ব্যর্থতার রেশ মুছে ফের নতুন মিশনের লক্ষ্যে এগিয়েছে ইসরো। জানা গিয়েছে, চন্দ্রযান-৩ যানে কেবল ল্যান্ডার, রোভার থাকবে। চন্দ্রযান-২-এর অরবিটারই ওই যানের অরবিটারের কাজ করবে।

[আরও পড়ুন: যেন ঘুমন্ত! ২৮ হাজার বছর আগে মৃত সিংহশাবকের অবিকৃত দেহ উদ্ধার সাইবেরিয়ায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে