BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিস-তুরস্ক, প্রাণ বাঁচাতে ঘরছাড়া কয়েক হাজার, মৃত অন্তত ১০

Published by: Paramita Paul |    Posted: August 8, 2021 2:41 pm|    Updated: August 8, 2021 4:36 pm

Wildfires rampage through forests in Greece and Turkey thousands evacuated | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্বলছে দক্ষিণ ইউরোপ (South Europe)। তুরস্ক (Turkey) থেকে গ্রিস, দাবানলে পুড়ছে দক্ষিণ ইউরোপের একাধিক দেশ। রবিবার সকাল পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রিস। ঘরছাড়া কয়েক হাজার মানুষ। ইতিমধ্যে মৃত্যু হয়েছে ১০ জনের। তাঁদের মধ্যে একজন দমকলকর্মী। ধোঁয়ায় অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন বহু।

গ্রিসে (Grece) চলছে দাবদাহ। যা গত এক দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক। এমন পরিস্থিতিতে তুরস্কের পর গ্রিসেও ছড়িয়েছে ভয়াবহ দাবানল। শনিবার রাত থেকে ভয়াবহ আকার ধারণ করে এই দাবানল। দ্রুত এলাকা থেকে সরিয়ে ফেলা হচ্ছে সকলকে। সহায়সম্বলহীন অবস্থায় ঘর ছাড়ছেন তাঁরা। শনিবার রাতেই প্রায় ২০০ জনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

 

[আরও পড়ুন: রক্তাক্ত Afghanistan-এ মার্কিন সেনার এয়ার স্ট্রাইক, নিকেশ ২০০ তালিবান জেহাদি]

গত কয়েকদিনে গ্রিসে মোট ১৫৪টি দাবানল শুরু হয়েছে। এগুলির মধ্যে ৬৪টি নেভানোর চেষ্টায় রয়েছে গ্রিস। বহু এলাকা থেকেই মানুষদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে নামানো হয়েছে হেলিকপ্টার, বিমানও। ইতিমধ্যে তিনশো দমকল, ৩৫টি ফায়ার ট্রাক, দশটি বিমান আগুন নেভাতে পারছে না। উদ্ধার কাজে নেমেছে সে দেশের সেনা। এই পরিস্থিতির জেরে বর্তমানে গ্রিসের গড় তাপমাত্রা ৪২ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। ১৯৮৭ সালের পর থেকে সেখানে এত গরম কখনও পড়েনি।

 

[আরও পড়ুন: রক্তাক্ত Afghanistan-এ মার্কিন সেনার এয়ার স্ট্রাইক, নিকেশ ২০০ তালিবান জেহাদি]

দাবানলের জেরে পুড়ছে দক্ষিণ ইউরোপ। ইটালির সিসিলিতে প্রথম দাবানল শুরু হয়। এখন সেই দাবানল ইটালির বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে। শত চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। দাবানলে পুড়ে যাচ্ছে পুরো বন। ধ্বংস হচ্ছে ঘরবাড়ি। হাজার-হাজার মানুষ পালাচ্ছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে। এর মধ্যে তুরস্কের ৩০টি অঞ্চলে ১৩৭টি দাবানলের ঘটনা ঘটেছে। এর মধ্যে ১১টি বড় আগুন এখনও জ্বলছে। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তা এখনই বলা সম্ভব হচ্ছে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement