BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

যেন ঘুমন্ত! ২৮ হাজার বছর আগে মৃত সিংহশাবকের অবিকৃত দেহ উদ্ধার সাইবেরিয়ায়

Published by: Biswadip Dey |    Posted: August 8, 2021 1:32 pm|    Updated: August 8, 2021 3:32 pm

Perfectly-preserved lion cub found frozen in Siberian cave is 28,000-years-old। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখে মনে হবে যেন ঘুমিয়ে রয়েছে। কেউ ডাকলে জেগে উঠবে। কিন্তু তা যে হওয়ার নয়। কেননা ওই সিংহ শাবকটি (Lion cub) মৃত। এবং সেটাও কোনও সাম্প্রতিক ব্যাপার নয়। ২৮ হাজার বছর আগেই মৃত্যু হয়েছিল তার!

সাইবেরিয়ার (Siberia) বরফে ঢাকা একটি গুহা থেকে জমাট বরফের স্তূপ সরিয়ে উদ্ধার করা হয়েছে ওই শাবকটিকে। সিংহশাবকটির মমি দেখে বিস্মিত সকলে। সুইডেনের স্টকহোমের একদল বিজ্ঞানী সাইবেরিয়ান প্রজাতির এই সিংহ শাবকের নাম দিয়েছেন স্পার্টা। তার খোঁজ মেলে রাশিয়ার ফার ইস্ট অঞ্চলে। সেখানে বিলুপ্ত প্রাণী ম্যামথের দেহাবশেষ খুঁজছিলেন একদল বিজ্ঞানী। তখনই তাঁদের নজরে আসে দু’টি সিংহশাবকের দেহ। গুহার ভিতরেই মাত্র ১৮ মিটার দূরত্বে পড়ে ছিল দেহ দু’টি।

[আরও পড়ুন: ৩ কোটিতে মহাকাশ যাত্রা! শুরু টিকিট বুকিং]

গবেষণায় জানা গিয়েছে, দ্বিতীয় শাবক বরিসের মৃত্যুর ১৫ হাজার বছর পরে মারা যায় সিংহী স্পার্টা। শাবকটির দাঁত, ত্বক, সফট টিস্যু ও অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ মমি হয়ে গিয়েছে। গবেষকদের দাবি, তুষার যুগের কোনও জীবকে এর আগে এত ভাল করে সংরক্ষিত অবস্থায় পাওয়া যায়নি। অনুমান, কাদা ধসে চাপা পড়ে বা প্রচণ্ড ঠান্ডায় জমে শাবক দু’টির মৃত্যু হয়।

প্রাগৈতিহাসিক জীবদের মমিকৃত শরীর ঘিরে বিজ্ঞানীদের কৌতূহল ও আগ্রহ সব সময়ই চরমে থাকে। সুদূর অতীতের বাসিন্দা এই সব প্রাণীদের দেহ বিশ্লেষণ করে তাদের সম্পর্কে যেমন জানা যায়, সেই সঙ্গে জানা যায় আরও নানা অজানা তথ্য।

[আরও পড়ুন: এমন রঙিন চাঁদ! NASA’র শেয়ার করা ছবি দেখে বিস্মিত মহাকাশপ্রেমীরা]

গত জুলাই মাসেই ১ হাজার ৬০০ বছর আগেকার ভেড়ার মমি আবিষ্কৃত হয় ইরানের এক নুনের খনি থেকে। বরফের মতোই এই ধরনের স্থানেও প্রাকৃতিক মমি সংরক্ষিত হতে পারে জেনে উল্লসিত বিজ্ঞানীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে