২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহাকাশ রেসে নয়া চমক চিনের, এবছরই মহাকাশে নিজেদের স্টেশন স্থাপন করবে বেজিং

Published by: Biswadip Dey |    Posted: February 17, 2022 8:41 pm|    Updated: February 17, 2022 8:41 pm

China aims to complete space station, break launch record in 2022। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশ রেসে রাশিয়া ও আমেরিকাকে টক্কর দিতে জোরকদমে মেনে পড়েছে চিন (China)। গত বছর মঙ্গলের (Mars) কক্ষপথে ঢুকে পড়ার পর এবার ২০২২ সালেই একটি মহাকাশ স্টেশন (Space Station) পৃথিবীর কক্ষপথে স্থাপন করতে চলেছে বেজিং। চিনের মহাকাশ সংস্থা বৃহস্পতিবার এই কথা জানিয়েছে।

পৃথিবীর ৪০০ কিলোমিটার উপরে রয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। কিন্তু তা কোনও একটি দেশের বানানো নয়। অনেকগুলি দেশের সহযোগিতায় তা গড়ে উঠেছে। কিন্তু তিয়াংগং মহাকাশ স্টেশনটি চিন একাই তৈরি করছে।

[আরও পড়ুন: আফগানিস্তানের পাশে দাঁড়াতে তালিবানকে আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের]

কেমন হবে এই স্পেস স্টেশন? জানা গিয়েছে সেটির আকার ইংরাজি ‘টি’ বর্ণের মতো। দু’টি নতুন স্পেস স্টেশন মডিউল লঞ্চ করবে চিন। সেগুলির নাম ওয়েন্তিয়ান ও মেংতিয়ান। শক্তিশালী ‘লং মার্চ-৫বি’ রকেটে চড়ে সেগুলি পৌঁছে যাবে মহাকাশে। তাদের সম্মিলিত ওজন ২০ হাজার কিলোমিটার।

এর আগে ২০২১ সালের এপ্রিলে তিয়ানহে কোর মডিউলটি উৎক্ষেপণ করা হয়েছিল। এই দু’টি মডিউল গিয়ে এর সঙ্গে যোগ দেবে। তিয়ানহের অতিকায় রোবট হাত সেই দু’টিকে নিজের সঙ্গে জুড়ে নিয়ে সাহায্য করবে। চিনা বিজ্ঞানীরা জানাচ্ছেন, একবার টি-আকৃতির গঠনটি সম্পূর্ণ হয়ে গেলে মহাকাশ স্টেশনটির পারফরম্যান্স ভাল করে খতিয়ে দেখা হবে। সব ঠিক থাকলে বছর শেষের মধ্যেই সেটি কাজ শুরু করে দেবে।

আগামী কয়েক বছরের মধ্যে মহাকাশ অভিযানে অনেকগুলি মাইল ফলক ছুঁতে চায় বেজিং। ইতিমধ্যেই মহাকাশে মানুষ পাঠানো, চাঁদে মহাকাশ অভিযানের মতো সাফল্য রয়েছে তাদের মুকুটে। অদূর ভবিষ্যতে চাঁদের কক্ষপথে একটি ‘লুনার স্টেশন’ও বানাতে চায় বেজিং। এবার মঙ্গল অভিযানের পর্ব পেরিয়ে নিজেদের তৈরি মহাকাশ স্টেশন স্থাপন করে রাশিয়া ও আমেরিকাকে আরও চ্যালেঞ্জ ছুঁড়তে প্রস্তুত চিন।

[আরও পড়ুন: যুদ্ধ নিয়ে ধোঁয়াশার মধ্যেই সাইবার হানা রাশিয়ার! ইউক্রেনে অচল বহু এটিএম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে