BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভারতকে টেক্কা দিয়ে চাঁদে সফল অবতরণ চিনের চন্দ্রযানের, লক্ষ্য নুড়ি সংগ্রহ

Published by: Biswadip Dey |    Posted: December 2, 2020 1:14 pm|    Updated: December 2, 2020 1:14 pm

China successfully lands its moon mission, to collect 2 kg lunar samples from unexplored parts | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদে অবতরণ করতে ভারতের প্রথম প্রচেষ্টা সফল হয়নি। কিন্তু চাঁদের বুক খুঁড়ে সেখান থেকে নুড়ি-পাথর আর মাটি সংগ্রহ করতে সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করল চিনের (China) চন্দ্রযান চ্যাং ই-৫ (Chang’e-5)। চাঁদের এই অংশে এই প্রথম নামল পৃথিবীর কোনও উপগ্রহ। পৃথিবীর একমাত্র উপগ্রহ থেকে ২ কেজি নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফেরাই এই মিশনের লক্ষ্য। গত ২৪ নভেম্বর হেইনান প্রদেশের ওয়েনচেং স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল যানটি।

শেষবার ১৯৭৬ সালের ২২ আগস্ট চাঁদের মাটি থেকে নমুনা সংগ্রহ করতে সফলভাবে অবতরণ করেছিল রাশিয়ার লুনা ২৪ মহাকাশযান। ৪৪ বছর পরে আবার কোনও মহাকাশযান চাঁদে সফলভাবে অবতরণ করল, যাদের লক্ষ্য নমুনা সংগ্রহ। কিন্তু সেবারের অভিযানে মাত্র ২০০ গ্রাম নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই হিসেবে এবার অনেক বেশি নমুনা সংগ্রহের পরিকল্পনা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে চন্দ্রযানটি পৃথিবীতে ফিরে আসবে।

[আরও পড়ুন: গবেষণায় বাজিমাত, কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের অধ্যাপকই এখন বিশ্বসেরা বিজ্ঞানী]

কীভাবে কাজ করবে চিনের এই চন্দ্রযান? জানা গিয়েছে, দুটি রোবোটিক যান কাজ করবে চন্দ্রপৃষ্ঠে। তার মধ্যে একটি চন্দ্রপৃষ্ঠে খননকাজ করবে। সেখান থেকে মাটি সংগ্রহের কাজ করবে একটি উত্তোলক যন্ত্র। তারপর তা কক্ষপথে দাঁড়িয়ে থাকা যান মারফত পৃথিবীতে পাঠাবে। তবে এই প্রথম নয়। চিন এর আগেও চন্দ্রাভিযান করেছে। ২০১৩ সালে তারা প্রথম চাঁদের মাটিতে নামতে সফল হয়। তারপর গত বছরের জানুয়ারিতেও চ্যাং ই-৪ চন্দ্রযানটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে সফল ভাবে।

এখনও পর্যন্ত চন্দ্রাভিযানে ভারতকে টেক্কা দিয়ে এসেছে বেজিং। গত বছর ইসরোর চন্দ্রযান ২-এর উৎক্ষেপণ সফল হলেও ল্যান্ডার ‘বিক্রম’ সফল ভাবে নামতে পারেনি চন্দ্রপৃষ্ঠে। গতিবেগ প্রত্যাশানুযায়ী কমাতে পারেনি বলেই আছড়ে পড়ে সেটি। তবে মিশনটি একেবারে ব্যর্থ হয়নি। যানের অরবিটার অংশটি যথাযথভাবে কাজ করার কথা জানা গিয়েছিল।

আরও পড়ুন: জলবায়ু পরিবর্তনের প্রমাণ! থাইল্যান্ডে মিলল ৫ হাজার বছরের পুরনো তিমির কঙ্কাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে