BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী! ভবিষ্যতের জন্য কোন সংকেত মিলল নয়া পর্যবেক্ষণে?

Published by: Biswadip Dey |    Posted: October 2, 2021 8:50 pm|    Updated: October 2, 2021 8:50 pm

Earth's brightness is dimming due to warming oceans। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমেই উজ্জ্বলতা হারাচ্ছে আমাদের নীল গ্রহ (Earth)। ক্রমেই যেন ফিকে হচ্ছে সে। আর এর পিছনে ‘ভিলেন’ সেই বিশ্ব উষ্ণায়ন (Global Warming)। এমনটাই দাবি গবেষকদের। দেখা যাচ্ছে আজ থেকে ২০ বছর আগে প্রতি বর্গ মিটারে যতটা আলো প্রতিফলিত হত পৃথিবী থেকে, এখন তার চেয়ে এক ওয়াটের অর্ধেক পরিমাণ আলো কম প্রতিফলিত হচ্ছে।

গত কয়েক বছরে জলবায়ুর পরিবর্তনকে ঘিরে উদ্বেগ ক্রমেই বেড়েছে বিজ্ঞানী ও পরিবেশবিদদের। এবার নয়া গবেষণায় জানা গেল বিশ্ব উষ্ণায়নের ধাক্কাতেই উজ্জ্বলতা হারিয়ে ফেলছে পৃথিবী। আপাত ভাবে অবাক লাগতেই পারে একথা ভেবে যে, কী করে এই পরিমাপ করা সম্ভব? কিন্তু বিজ্ঞানীদের পক্ষে তা অসম্ভব কিছু নয়। তাঁদের সূক্ষ্ণ হিসেবেই ধরা পড়ে গিয়েছে এই পরিবর্তনটি। মূলত সমুদ্রের জলের উষ্ণ হয়ে ওঠাতেই এই উজ্জ্বলতা হ্রাস।

[আরও পড়ুন: সাড়ে তিনশো বছর ধরে বৃহস্পতির বুকে চলছে ভয়ংকর ঝড়! গতি কত জানেন?]

‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’ নামের এক জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র। এপ্রসঙ্গে গবেষেণাপত্রটির অন্যতম লেখক নিউ জার্সি ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষক ফিলিপ গুডে জানিয়েছেন, ১৯৮৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত পৃথিবীর উজ্জ্বলতা সংক্রান্ত তথ্য ঘেঁটে তাঁরা বিষয়টি বুঝতে পারেন। সূর্যের আলোয় পৃথিবীর প্রতিফলন তথা অ্যালবেডোর যে পরিমাপ, সেই হিসেবেই গত দু’শকের পরিসংখ্যান তৈরি করতে ওই তথ্যই কাজে লেগেছে তাঁদের।

পৃথিবী কম আলো প্রতিফলিত করছে- এই তথ্য থেকে অনেকেই ধারণা করছেন, তার মানে পৃথিবী অনেক বেশি সূর্যরশ্মি শোষণ করছে আমাদের গ্রহ। কোনও কোনও বিজ্ঞানী আবার আশা প্রকাশ করেছেন যে, পৃথিবী উত্তপ্ত হলে আরও বেশি মেঘ আকাশে থাকবে। এর ফলে কমতে পারে তাপমাত্রা। কিন্তু অনেকেরই ধারণা, ব্য়াপারটা তা নয়। বরং বেশি পরিমাণে সূর্যের আলো শোষণ করলে পৃথিবীর উত্তাপ বাড়বেই। যা আগামী দিনের জন্য খুব একটা সুখকর হবে না বলেই আশঙ্কা।

[আরও পড়ুন: মহাকাশে মিলল অতিকায় রহস্যময় বুদবুদের সন্ধান! বিস্মিত গবেষকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement