BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ফেলুদা’র মগজাস্ত্রেই ঘায়েল করোনা, দুই বাঙালি গবেষকের আবিষ্কার দেখাচ্ছে নয়া দিশা

Published by: Paramita Paul |    Posted: April 18, 2020 9:37 pm|    Updated: April 18, 2020 10:19 pm

'Feluda' Paper-Strip test kit by bengali scientists checks for Covid-19

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার করোনা খুঁজবে ‘ফেলুদা’! তাঁর মগজাস্ত্রেই ঘায়েল হবে কোভিড-১৯ জীবাণু (COVID-19)। কয়েক মিনিটের মধ্যেই ফেলুদা বলে দেবে আপনি করোনা আক্রান্ত কিনা। ভাবছেন তো এ আবার কেমন হেঁয়ালি?

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে করোনা পরীক্ষার স্ট্রিপ বানিয়ে ফেলেছেন দুই বঙ্গসন্তান। কাউন্সিল অফ সায়েন্টেফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চস ইন্সটিটিউট অফ জেনোমিক্স অ্যান্ড ইন্টেগ্রেটিভ বায়োলজি (CSIR-IGIB)-দুই গবেষক এই স্ট্রিপ-টেস্টের কিট বানিয়েছেন।যা মাত্র কয়েক মিনিটের মধ্যে কেউ করোনা আক্রান্ত কিনা তা বলে দিতে পারবে। ড. শৌভিক মাইতি ও ড. দেবজ্যোতি চক্রবর্তী এই কিটের নাম রেখেছেন ‘ফেলুদা’। গবেষকদের দাবি, খরচও পড়বে সাধ্যের মধ্যেই। এখন এই পরীক্ষা করতে চার থেকে সাড়ে চার হাজার টাকা লাগে, সেখানে এই পেপার-স্ট্রিপে পরীক্ষা করা যাবে ৫০০ টাকাতেই। এ প্রসঙ্গে ড. দেবজ্যোতি চক্রবর্তী জানিয়েছেন, “আমরা গত দুবছর ধরে এই স্ট্রিপ টেস্ট কিট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছিলাম। জানুয়ারিতে যখন চিনে করোনা মহামারির আকার নেয়, তখন আমরা পরীক্ষা শুরু করি।”

[আরও পড়ুন : দু’ঘণ্টায় মিলবে পরীক্ষার ফল, করোনার টেস্ট কিট তৈরি করলেন কেরলের বিজ্ঞানীরা]

সিএসআইআরের ডিরেক্টর জেনারেল শেখর সি মান্ডে বলেছেন, “প্রেগনেন্সি কিটের মতোই এই ‘ফেলুদা’ টেস্ট কিট।পরীক্ষার জন্য কোনও জটিল প্রযুক্তি বা ভারী মেশিনের দরকার পড়বে না। শুধুমাত্র রঙের বদল দেখেই করোনা আক্রান্ত কিনা সেটা বলে দেওয়া যাবে। প্যাথোলজি ল্যাবেও কাজে লাগবে এমন টেস্ট কিট। সবচেয়ে বড় কথা, ১০০ শতাংশ নির্ভুল রেজাল্ট দেবে এই কিট।” বর্তমানে করোনা সংক্রমণ রুখতে ব়্যাপিড টেস্টের উপর জোর দিচ্ছে প্রশাসন। কিন্তু অনেকক্ষেত্রেই কিটের অভাব বাধা হয়ে দাঁড়াচ্ছে। এমন পরিস্থিতিতে যদি ফেলুদা কিট বাজারে আসে, স্বভবতই পরিস্থিতি সামাল দেওয়া যাবে। আর মগনলাল মেঘরাজের মতোই ফেলুদার মগজাস্ত্রে ধরাশায়ী হবে করোনা। 

[আরও পড়ুন : প্রচণ্ড গরমেও কাবু হবে না করোনা! দাবি ফ্রান্সের গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে