১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বচ্ছতার নিরিখে প্রথম কোন শহর? দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

Published by: Sayani Sen |    Posted: August 20, 2020 2:34 pm|    Updated: August 20, 2020 2:53 pm

Fifth edition of the nationwide annual cleanliness survey list released

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মধ্যে সবচেয়ে পরিষ্কার রাজ্য কোনটি? স্বচ্ছতার নিরিখে এগিয়ে কোন শহর? পরিষ্কার পরিচ্ছন্নতার পঞ্চম বার্ষিক সমীক্ষায় সামনে এল সেই তথ্য। সেকথা ঘোষণা করলেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদ্বীপ সিং পুরী (Hardeep Sing Puri)। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন দপ্তরের আয়োজিত ‘স্বচ্ছ মহোত্‍‌সব’ নামে ভারচুয়াল অনুষ্ঠানের মাধ্যমে স্বচ্ছতায় খুব ভাল কাজ করা ১২৯টি শহরকে পুরস্কৃত করেন তিনি।

সবচেয়ে পরিষ্কার রাজ্য ছত্তিশগড়। একশোর বেশি শহরযুক্ত রাজ্য হিসাবে দ্বিতীয়বার পুরস্কৃত ছত্তিশগড়। একশোর কম শহরযুক্ত সেরার শিরোপা পেয়েছে ঝাড়খণ্ড। পরিষ্কারতম শহর ইন্দোর। এ নিয়ে পরপর চারবার সকলকে পিছনে ফেলে সবচেয়ে পরিষ্কারের তকমা ঝুলিতে ভরেছে। তৃতীয় হয়েছে নভি মুম্বই। মহারাষ্ট্রের কারাদ এক লক্ষের নিচে জনসংখ্যার বিভাগে প্রথমে। ঠিক তারপরেই জায়গা করে নিয়ে সাসওয়াদ। এই বিভাগে তৃতীয় স্থানের অধিকারী লোনাভালা।

[আরও পড়ুন: ডাক্তারি পড়ুয়ার ক্ষতবিক্ষত দেহ উদ্ধার, হেনস্তার পর খুনের অভিযোগে গ্রেপ্তার এক চিকিৎসক]

এক লক্ষের উপর জনসংখ্যার শহরের মধ্যে স্বচ্ছতায় সবচেয়ে বেশি নাগরিকদের অংশগ্রহণের বিভাগে সেরা শহর নির্বাচিত হয়েছে উত্তরপ্রদেশের শাহজাহানপুর। এই বিভাগেই এক লাখের কম জনসংখ্যার শহরগুলির মধ্যে সেরা হয়েছে উত্তরাখণ্ডের নন্দপ্রয়াগ। ৩ লক্ষ থেকে ১০ লক্ষ জনসংখ্যার শহরে প্রথম কর্ণাটকের মাইসুরু। ১০ থেকে ৪০ লক্ষের জনসংখ্যার শহরের বিভাগে সবচেয়ে স্বচ্ছ বিজয়ওয়াড়া। ৪০ লক্ষের উপর জনসংখ্যার শহরগুলিতে সবচেয়ে স্বচ্ছ আহমেদাবাদ। খুব তাড়াতাড়ি বড় শহরগুলির মধ্যে স্বচ্ছতায় সেরার সম্মান পেয়েছে রাজস্থানের যোধপুর। ভারতের সবচেয়ে স্বচ্ছ ক্যান্টনমেন্ট বোর্ড পুরস্কার পেয়েছে পাঞ্জাবের জলন্ধর। গঙ্গা তীরবর্তী সেরা পরিষ্কার শহরের পুরস্কার জিতেছে বারাণসী। তবে কোনও বিভাগেই বাংলার কোনও শহরের নাম নেই।

[আরও পড়ুন: তিক্ততা ভুলে জন্মদিনে রাজীব স্মরণ মোদির, ‘এমন বাবা পেয়ে গর্বিত’, বললেন রাহুল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে