BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিরল মহাজাগতিক ঘটনা, আকাশে এই ৫ গ্রহ চাক্ষুষ করার সাক্ষী থাকতে পারেন আপনি

Published by: Sucheta Sengupta |    Posted: July 18, 2020 4:46 pm|    Updated: July 18, 2020 4:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক বিরল মহাজাগতিক ঘটনার নিরিখে এই বছরটা বোধহয় বেশ স্মরণীয় হয়ে থাকবে। তার একটা বড় কারণ অবশ্যই শুধুমাত্র মহাকাশবিজ্ঞানী বা গবেষকরা নন, এসব ঘটনা সাক্ষী থাকার সুযোগ পাচ্ছি আমরা, সাধারণ মানুষ। মহাশূন্যের নানা রককম সাজসজ্জা, আলো-আঁধারির খেলা বহুদিন আমাদের মনে থেকে যাবে। রবিবারও ভোরের আকাশে তেমনই এক দৃশ্য ভেসে উঠবে আমাদের চোখের সামনে। একসঙ্গে পাঁচটি গ্রহকে দেখা যাবে একেবারে খালি চোখে। এমনই সুখবর শুনিয়েছে জ্যোতির্বিজ্ঞানী মহল।

4 planets

সূর্য, চন্দ্র বাদ দিলে মহাকাশে চোখ পেতে রাখলে বড়জোর ধরা পড়ে – শুকতারা, সন্ধ্যাতারা, সপ্তর্ষিমণ্ডল, কালপুরুষ ইত্যাদি। তাই বলে গুরুগ্রহ, শনি! নাহ, এদের দেখা পাওয়া বছরের পর বছরের অপেক্ষা। সেই অপেক্ষার প্রহর ফুরলো ২০২০’এর জুলাইতে। রবিবার আকাশের গায়ে চোখ রাখলে দেখা যাবে একসঙ্গে – বুধ (Venus), শুক্র (Mercury), মঙ্গল (Mers), বৃহস্পতি (Jupiter) ও শনিকে (Saturn)। তবে একইসঙ্গে পঞ্চগ্রহ দর্শন হবে না মোটেই। একেক দিকে দর্শন দেবে একেকটা গ্রহ।

[আরও পড়ুন: ‘কিউরিওসিটি’র পর মঙ্গলে নাসার রকেট ‘পারসিভিয়ারেন্স’, কৌতূহল নিরসন করবে অধ্যবসায়]

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, রবিবার সূর্যোদয়ের ঘণ্টাখানেক আগে উঠে উত্তর ও উত্তর-পশ্চিম আকাশে উজ্জ্বল নক্ষত্রের মতো উদয় হবে বুধ। উলটো দিকে অর্থাৎ দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে আবির্ভূত হবে শনি ও বৃহস্পতি। আর দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে। সাধারণত বৃহস্পতি বা শনিকে রাতের আকাশে দেখা যায়। কিন্তু রবিবারের দিনটা অন্যরকম। তাই ভোরের আকাশেই তাদের দেখা যাবে।

[আরও পড়ুন: কৃষ্ণগহ্বরে আলোর ঝলকানি! এ কোন মহাজাগতিক রহস্যের মুখে বিজ্ঞান?]

একটু নজর দিলেই কোনও টেলিস্কোপের দরকার পড়বে না। একেবারে খালি চোখে দেখতে পাবেন পাঁচ-পাঁচটি গ্রহ। যা অতি বিরল মহাজাগতিক ঘটনা বলে মত বিজ্ঞানীদের। এবার মিস করলে আরও দু বছরের অপেক্ষা। ২০২২ সালের জুন মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে খালি চোখে পঞ্চগ্রহের দর্শন পেতে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement