১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১১ ফাল্গুন  ১৪২৬  সোমবার ২৪ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের গোড়াতেই আবহাওয়া নিয়ে মিলল বিপদ সংকেত। সব রেকর্ড ভেঙে দিয়ে চলতি দশকে আরও বাড়তে পারে পৃথিবীর তাপমাত্রা। বিশ্বের জলবাযুতেও বেশ কিছু পরিবর্তন হতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের। যা শুনে ইতিমধ্যে আশঙ্কার প্রহর গুনতে শুরু করেছে আমজনতা।  

ইতিমধ্যে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধিতে গত ১৫০ বছরের রেকর্ড ভেঙেছে ২০১৬ সালে। ঠিক তার পিছনেই রয়েছে ২০১৯ সাল। কিন্তু সেই সমস্ত রেকর্ড ভেঙে দিতে চলেছে আগামী দশক। অর্থাৎ গত পাঁচ বছরের চেয়েও বেশি গরম পড়বে আগামী বছরগুলিতে। এই নিয়ে আগেভাগেই সচেতন করল নাসা। নাসা ও ন্যাশনাল ওশনিক অ্যান্ড অ্যাটমস্ফরিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া)-র পরিসংখ্যান বলছে, ১৮৮০ সাল থেকে ২০১৯ পর্যন্ত সবচেয়ে বেশি গরম পড়েছিল ২০১৬ সালে। এরপরই রয়েছে ২০১৯ সালে। ২০১৯-এ একের পর এক প্রাকৃতিক দুর্যোগের সাক্ষি থেকেছে গোটা বিশ্ব। এখনও দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। প্রাণ হারিয়েছে কয়েক হাজার বন্যপ্রাণ। নষ্ট হয়েছে পরিবেশের ভারসাম্য। পরিসংখ্যান বলছে, ১৯৫১ থেকে ১৯৮০ সাল পর্যন্ত বিশ্বের গড় উষ্ণতার চেয়ে বেশি ছিল ২০১৯ সালের গড় উষ্ণতা।

[আরও পড়ুন : এগিয়ে আসছে বরফের চাঁই, প্রাণভয়ে পালাচ্ছেন পর্যটকরা! ভাইরাল ভিডিও]

নিউ ইয়র্কে নাসার গর্ডার্ড ইনস্টিটিউট ফর স্পেস স্টাডিজ-এর অধিকর্তা গ্যাভিন স্মিথ জানান, গত ১৫০ বছরের মধ্যে শেষ দশকই ছিল উষ্ণতম। তবে তাপমাত্রা বৃদ্ধির হারের প্রবণতা তৈরি হয়েছে গত শতাব্দির ছয়ের দশক থেকেই। সেই সময় থেকে দেখা গিয়েছে, প্রত্যেক দশকের তাপমাত্রা গত দশকের চেয়ে বেশি ছিল। আর এই ট্রেন্ড থেকে বোঝা যাচ্ছে দশক যত গড়াবে ততই বাড়বে বিশ্বের গড় তাপমাত্রা। উনিশ শতকের চেয়ে তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রি ফারেনহাইট বা ১ ডিগ্রি সেলসিয়াসের কিছু বেশ। আর বিশ শতকের চেয়ে তাপমাত্রা বেড়েছে ১.৭ ডিগ্রি ফারেনহাইট। তবে এই তাপমাত্রা বৃদ্ধি বিশ্বের সব প্রান্তে সমান হয়নি। কোথাও তাপমাত্রা বেড়েছে কয়েকগুণ। আবার কোথাও তাপমাত্রার কোনও হেরফের হয়নি। যা বেশ অস্বাভাবিক। আগামী দশকে এধরণের আরও চমক অপেক্ষা করছে বলেই ইঙ্গিত দিচ্ছে নোয়া।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং