BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা ভ্যাকসিন তৈরির জন্য মারা হতে পারে পাঁচ লক্ষ হাঙরকে! আশঙ্কা বিশেষজ্ঞদের

Published by: Biswadip Dey |    Posted: October 1, 2020 1:33 pm|    Updated: October 1, 2020 1:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিন কবে আসবে আপাতত তারই প্রতীক্ষায় গোটা বিশ্ব। এরই মধ্যে বন্যপ্রাণ বিশেষজ্ঞদের কপালে আশঙ্কার ভাঁজ। করোনা ভ্যাকসিন তৈরি করার জন্য পাঁচ লক্ষ হাঙরকে মেরে ফেলার দরকার হতে পারে! হাঙরের শরীর থেকে এক ধরনের প্রাকৃতিক তেল নির্গত হয় যার নাম স্কোয়ালিন। এক টন স্কোয়ালিন তৈরি করতে ৩ হাজার হাঙরের প্রয়োজন। আর এই সম্ভাবনাতেই আশঙ্কিত এক হাঙর সংরক্ষণ গ্রুপ।

স্কোয়ালিন শক্তিশালী রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরির মাধ্যমে ভ্যাকসিনের কার্যকারিতা বাড়িয়ে দেয়। ক্যালিফোর্নিয়ার ‘শার্ক অ্যালায়েজ’ নামের ওই গ্রুপ জানাচ্ছে, বিশ্বের সবাইকে একবার দেওয়ার জন্য প্রয়োজনীয় করোনাভাইরাস ভ্যাকসিন তৈরি করতেই আড়াই লক্ষ হাঙরকে মারার দরকার পড়বে। যদি দু’রাউন্ড করোনা ভ্যাকসিন প্রয়োজন হয় তাহলে সংখ্যাটা বেড়ে হবে পাঁচ লক্ষ।

[আরও পড়ুন: মাত্র ১৫ সেকেন্ডেই করোনাকে ‘খতম’ করতে পারে আয়োডিন! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

‘শার্ক অ্যালায়েজ’ আরও জানাচ্ছে, স্কোয়ালিন বেশি পরিমাণে রয়েছে গালপার ও বাস্কিং প্রজাতির হাঙরের দেহে। এরা এমনিতেই বিপন্ন। এর উপরে যদি ভ্যাকসিনের জন্য এদেরই উপরে বেশি কোপ পড়ে, তাহলে এই দুই প্রজাতির হাঙর বিপন্ন হয়ে পড়বে। ‘শার্ক অ্যালায়েজ’-এর দাবি, ওষুধ তৈরির জন্য কোনও বিপন্ন প্রাণীকে হত্যা করা কখনওই সমর্থনযোগ্য নয়।

এই প্রতিবাদের ফলে নড়েচড়ে বসেছেন বিজ্ঞানীরাও। তাঁরা স্কোয়ালিনের বিকল্প অনুসন্ধান করে দেখছেন। গেঁজে যাওয়া আখ থেকে স্কোয়ালিনের বিকল্প তৈরি করা যায় কিনা এই মুহূর্তে সেই নিয়ে গবেষণা করছেন তাঁরা।

[আরও পড়ুন: পুরুষ যৌন হরমোনের মাত্রা কমাচ্ছে করোনা, বাড়াচ্ছে মৃত্যুর সম্ভাবনা! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

প্রসঙ্গত, প্রতি বছর সারা বিশ্বে ৩০ লক্ষ হাঙরকে মেরে ফেলা হয় স্কোয়ালিনের জন্য। প্রসাধন ও যন্ত্রে ব্যবহারের তেল প্রস্তুত করতে ওই পরিমাণ স্কোয়ালিনের প্রয়োজন হয়। এর আগেও লিভার অয়েলের দাবি মেটাতে বহু প্রজাতির হাঙরকে মেরে ফেলার ফলে তাদের অস্তিত্ব বিপন্ন হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছিল। করোনা ভ্যাকসিন প্রসঙ্গে আবারও ফিরে এল হাঙরের বিভিন্ন প্রজাতির বিপন্ন হয়ে পড়ার আশঙ্কা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement