১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

র‌্যাম্পে হাঁটছে টেসলার তৈরি আশ্চর্য রোবট! এলন মাস্কের নয়া কীর্তিতে তাজ্জব দুনিয়া

Published by: Biswadip Dey |    Posted: October 1, 2022 6:57 pm|    Updated: October 1, 2022 6:57 pm

Humanoid robot 'Optimus' waving at Tesla CEO Elon Musk onstage। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভবিষ্যতের পৃথিবী কি রোবটদের (Robot) দখলে চলে যাবে? সেই কত বছর আগে থেকেই এমন আশঙ্কা করে চলেছেন বিজ্ঞানীরা। ‘টার্মিনেটর’ সিরিজ কিংবা ‘আই রোবট’-এর মতো সিনেমা বা গল্পকথায় বারবার উঠে এসেছে যন্ত্রমানবের আধিপত্য বিস্তারের কল্পনা। কিন্তু প্রযুক্তির উন্নতি যে বাস্তবে কতদূর পৌঁছেছে তা বুঝিয়ে দিলেন এলন মাস্ক (Elon Musk)। ধনকুবের মাস্কের সংস্থা টেসলা তৈরি করেছে অত্যাধুনিক রোবট। এক মঞ্চে রীতিমতো র‌্যাম্পে হাঁটতে দেখা গেল সেই অ্যান্ড্রয়েড রোবটকে। যা দেখে তাজ্জব সকলে।

ভিডিওর শুরুতে দেখা গিয়েছে মঞ্চের উপরে ধাতব দুই পাল্লায় দু’টি অ্যান্ড্রয়েডের হাত জুড়ে তৈরি করেছেন হৃদয়ের আকৃতি! দুই পাল্লা সরে যেতেই মঞ্চে দাঁড়িয়ে থাকতে দেখা যায় রোবটটিকে। সে একটু হেঁটে মঞ্চের একপাশে সরে গিয়ে হাত নাড়ে সামনে থাকা দর্শকদের উদ্দেশে। তার ভাবভঙ্গি দেখলে কে বলবে সে আদপে যন্ত্র! এই অত্যাধুনিক রোবটের নাম অপ্টিমাস। মঞ্চের একপাশে দাঁড়িয়ে ছিলেন মাস্ক নিজে। রোবটটি তাঁর দিকেও হাত নাড়ে। পরে মাস্ক সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন ভিডিওটি। তিনি জানিয়েছেন, এই প্রথম কোনও রোবট মঞ্চে শিক্ষক ছাড়া একা একাই হাঁটল।

[আরও পড়ুন: গার্ডেনরিচে টাকা উদ্ধার কাণ্ড: আমিরের সঙ্গী শুভজিৎ শ্রীমানির বিরুদ্ধে লুক আউট নোটিস জারি]

অদূর ভবিষ্যতে, আর তিন থেকে পাঁচ বছরের মধ্যেই এই রোবট খোলা বাজারে বিক্রি করার পরিকল্পনা মাস্কের সংস্থার। দাম পড়বে রোবট পিছু ২০ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় যা দাঁড়াচ্ছে ১৬ লক্ষ ৩০ হাজার টাকার মতো। তবে এখনও যে অপ্টিমাসকে নিখুঁত করে তুলতে আরও সময় লাগবে তাও জানাচ্ছেন মাস্ক। তাঁর কথায়, ”আর পাঁচ থেকে দশ বছরের মধ্যেই দুর্দান্ত হয়ে উঠবে অপ্টিমাস।”

সেই সঙ্গে মাস্ক জানিয়ে দিয়েছেন, অপ্টিমাস ‘পুরুষ’ হলেও ‘স্ত্রী’ অপ্টিমাসও আনবেন তাঁরা। যা দাম পড়বে বলা হচ্ছে, সেই খরচে টেসলার বহু গাড়িই কেনা দুষ্কর। কাজেই সেই হিসেবে বেশ সস্তাতেই মিলবে অপ্টিমাস। কাজেই পকেটে রেস্তো থাকলে অনেকেই যে একটি আস্ত রোবোর মালিক হতে চাইবেন তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: ষষ্ঠীতে শোভন-বৈশাখীর ফ্ল্যাটে হাজির মদন মিত্র! ব্যাপার কী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে