Advertisement
Advertisement
James Webb Telescope

তারার মৃত্যু! নক্ষত্রের মৃত্যুর ‘রঙিন মুহূর্ত’ তুলে ধরল জেমস ওয়েব

কেমন হয় নক্ষত্রের শেষ অবস্থা?

Images of dying stars captured by James Webb Telescope। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:August 5, 2023 4:55 pm
  • Updated:August 5, 2023 4:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জন্মিলে মরিতে হবে…’ জ্ঞান হওয়ার পর থেকে এই সত্যের সঙ্গে পরিচিত হতে থাকে মানুষ। কিন্তু একথা কি কেবল মানুষের জন্যই সত্য? বিজ্ঞানমনস্ক মানুষ মাত্রেই জানেন, কেবল মানুষ নয়, গোটা বিশ্বই আসলে মরণশীল। এমনকী নক্ষত্রও! জেমস ওয়েব টেলিস্কোপ এবার প্রত্যক্ষ করল তেমনই দৃশ্য। তারার মৃত্যুর আশ্চর্য মহাজাগতিক ছবি দেখে তাক লাগল সকলের।

শক্তিশালী ওই টেলিস্কোপে ধরা পড়েছে নেবুলার ছবি। পৃথিবী থেকে ২ হাজার ৬০০ আলোকবর্ষ দূরে অবস্থিত অপূর্ব নেবুলা দেখে মুগ্ধ সবাই। দেখা যাচ্ছে তারাদের বাইরের স্তর থেকে বেরিয়ে আসছে গ্যাস। আর তা থেকে জমছে গ্যাসের আস্তরণ। ওই গ্যাসের স্তরের কেন্দ্রের ‘শ্বেত বামন’, নক্ষত্রের শেষ অবস্থা।

Advertisement

[আরও পড়ুন: হিংসাদীর্ণ হরিয়ানায় বুলডোজার বিভীষিকা, মাটিতে মিশল ২৫০ ঝুপড়ি]

২০২১ সালের ডিসেম্বরেই মহাকাশে পাড়ি দিয়েছিল উচ্চপ্রযুক্তি সম্পন্ন জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (James Webb Space Telescope)। দীর্ঘ দু’ সপ্তাহ পরে তা কর্মক্ষম হয়ে ওঠে। হাবল স্পেস টেলিস্কোপের উত্তরসূরি তারপর থেকেই মহাজাগতিক আশ্চর্য সব ছবি পাঠিয়ে চলেছে। হাবলের তুলনায় তার ছবিগুলি আরও নিখুঁত, আরও স্পষ্ট। এবার সেই টেলিস্কোপেই ধরা পড়ল তারার অন্তিম দশা তথা বর্ণিল মৃত্যুর রঙিন গ্যাস-কুয়াশা।

Advertisement

[আরও পড়ুন: ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তি, কাশ্মীরে ‘অশান্তির আশঙ্কা’য় গৃহবন্দি মেহবুবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ