BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দাবদাহে জ্বলবে দেশ, অনেকটাই বাড়তে পারে ভারতের গড় তাপমাত্রা

Published by: Paramita Paul |    Posted: June 15, 2020 4:49 pm|    Updated: June 15, 2020 4:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদল আসছে ভারতের আবহাওয়ায় (Weather)। বাড়ছে গরম। বেড়েছে তাপপ্রবাহও। ঘন ঘন ঘূর্ণিঝড়ের মুখে পড়ছে দেশ। তবে ‘পিকচার আভি বাকি হ্যায়’, বলছেন পরিবেশবিদরা। চলতি শতকের শেষে অনেকটাই বাড়বে ভারতের গড় তাপমাত্রা (average temperature)। এমন আভাস দিচ্ছে সরকারি এক রিপোর্ট।

ভূবিজ্ঞান মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন পুণের Indian Institute of Tropical Meteorology’র গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, চলতি শতকের শেষ ভারতের গড় তাপমাত্রা ৪.৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। ভারতের মতো মৌসুমি বায়ুর দেশে গ্রীষ্মকালে তাপপ্রবাহ খুবই সাধারণ ঘটনা। বিশেষত মধ্যভারতে এর দাপট অনেকটাই বেশি। শতকের শেষের দিকে এই তাপপ্রবাহের মাত্রাও ৩-৪ গুণ বেড়ে যেতে পারে বলে দাবি করা হয়েছে। আর তাতেই সিদুঁরে মেঘ দেখছেন পরিবেশবিদরা।

[আরও পড়ুন : এ কোন বিপর্যয়ের পূর্বাভাস! ২৪ ঘণ্টার মধ্যে জোড়া ভূমিকম্পে কাঁপল গুজরাট]

প্রসঙ্গত, উনিশ শতকের গোড়া থেকে একুশ শতকের প্রথম দশক পর্যন্ত ভারতের গড় তাপমাত্রা বেশকিছুটা বেড়েছে। ভূবিজ্ঞান মন্ত্রকের হিসেব বলছে, ১৯০১-২০১৮ সাল পর্যন্ত দেশের গড় তাপমাত্রা বেড়েছে ০.৭ ডিগ্রি সেলসিয়াস। এর জন্য গ্রিন হাউস গ্যাসকেই দায়ি করেছেন পরিবেশবিদরা। আবার বেড়েছে ১৯৮৬ থেকে ২০১৫ সাল, এই তিরিশ বছরের মধ্যে ভারতের উষ্ণতম দিন ও শীতলতম রাতের গড় তাপমাত্রাও বৃদ্ধি পেয়েছে। হিসেব বলছে, উষ্ণতম দিনের উষ্ণতা বেড়েছে ০.৬৩ ডিগ্রি সেলসিয়াস এবং শীতলতম রাতের উষ্ণতা বেড়েছে ০.৪ ডিগ্রি সেলসিয়াস। এভাবে চলতে থাকলে শতকের শেষে এই তাপমাত্রাও অনেকটা বেড়ে যেতে পারে। রিপোর্টে আশঙ্কা করা হয়েছে, উষ্ণতম দিনের উষ্ণতা বাড়তে পারে ৪.৭ ডিগ্রি সেলসিয়াস আর শীতলতম রাতের উষ্ণতা বাড়তে পারে ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। এমনকী, উষ্ণ দিন-রাতের সংখ্যাও ৭৫ শতাংশ বেড়ে যেতে পারে। আর এর ফলে পরিবেশের যে বিরাট বদল আসবে, তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : ‘দিল্লি ও সংলগ্ন এলাকায় প্রত্যেকের করোনা পরীক্ষা হোক’, সর্বদল বৈঠকে দাবি কংগ্রেসের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement