BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

২০২০ সালেই ফের চন্দ্রাভিযান করবে ভারত, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: December 31, 2019 6:38 pm|    Updated: December 31, 2019 6:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযান ২ পুরোপুরি সফল হয়নি। ল্যান্ডার বিক্রম ইসরোর নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। সফট ল্যান্ডিংয়ের বদলে হার্ড ল্যান্ডিং হয়েছে ল্যান্ডার বিক্রমের (Lander Vikram)। কিন্তু, তাতে দমে যেতে রাজি নয় ইসরো। ২০২০ সালেই ফের চন্দ্রাভিযান করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organisation)। মঙ্গলবার একথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh)।

মহাকাশ গবেষণা মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংয়ের দাবি অনুযায়ী, নতুন করে যে চন্দ্রাভিযানের পরিকল্পনা করা হয়েছে, তা আগের থেকে অনেক সহজ ও সরল। একটি রোভার ও একটি ল্যান্ডার নিয়ে চাঁদের মাটিতে নামার চেষ্টা করবে চন্দ্রযান-৩। তাঁর কথায়, “হ্যাঁ, ল্যান্ডার ও রোভার মিশন মিশনটি ২০২০ সালেই হবে। আমি আগেই বলেছি, চন্দ্রযান-২ মিশনটিকে ব্যর্থ বলা যাবে না। কারণ, এটা থেকে আমরা অনেক কিছু শিখেছি। বিশ্বের কোনও দেশই প্রথম চেষ্টায় চাঁদের মাটিতে পা রাখতে পারেনি। আমেরিকাও অনেকবার চেষ্টা করেছে। তবে, আমাদের অতবার চেষ্টা করার প্রয়োজন পড়বে না।” ইসরোর তরফে অবশ্য আগেই জানানো হয়েছিল, চন্দ্রযান-৩ মিশনের জন্য প্রস্তুতি নিচ্ছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। তাছাড়া, চন্দ্রযানের পাশাপাশি সোলার মিশন, এবং গগণযান প্রকল্পেও সমানভাবে এগিয়ে চলেছে ইসরো।

Lander-Vikram

[আরও পড়ুন: নজির গড়ল কেরল, CAA বিরোধী প্রস্তাবে একযোগে সমর্থন শাসক ও বিরোধী শিবিরের]

উল্লেখ্য, ইসরোর বহুপ্রতীক্ষিত চন্দ্রযান মিশন শুরু হয় গত ২২ জুলাই। সেদিন দুপুরে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রযানকে নিয়ে উড়ান শুরু করে বাহুবলী জিওসিঙ্ক্রোনাস রকেট। ২৩ দিন পৃথিবীকে প্রদক্ষিণ করে ১৪ আগস্ট ভোর রাতে চন্দ্রযান লাফ দেয় চাঁদের দিকে। ২৫ দিন চাঁদকে পাক খেয়ে অবশেষে অবতরণের পরিকল্পনা করা হয়। ৬ সেপ্টেম্বর মাঝরাতে চাঁদের পিঠে নামতে গিয়েই হারিয়ে গিয়েছিল বিক্রম। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে। বিক্রমের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায়, গোটা দেশ হতাশায় ডুবে যায়। আবারও দেশবাসীকে আশার গল্প শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী। জানিয়ে দিলেন, দ্রুত চাঁদের মাটিতে পা রাখবে ভারতের পরবর্তী চন্দ্রযান।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement