Advertisement
Advertisement
Indonesia

জেগে উঠল আগ্নেয়-দানব মাউন্ট ইবু! অগ্ন্যুৎপাতে আকাশে পাঁচ কিলোমিটার ছড়াল ছাই

ইন্দোনেশিয়ার অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট ইবু।

Indonesia's Mount Ibu erupts again
Published by: Biswadip Dey
  • Posted:May 13, 2024 2:30 pm
  • Updated:May 13, 2024 2:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জেগে উঠল ইন্দোনেশিয়ার মাউন্ট ইবু। সোমবার এই আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। আকাশে পাঁচ কিলোমিটারেরও বেশি অঞ্চল জুড়ে পড়েছে ছাই! গত সপ্তাহেই কর্তৃপক্ষ দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করেছিল। প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট ইবু। স্বাভাবিক ভাবেই আতঙ্ক ছড়িয়েছে গোটা এলাকায়। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত কোনও রকম ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি।

এরই মধ্যে ছড়িয়ে পড়েছে অগ্ন্যুৎপাতের ছবি। আকাশের বুকে ছড়িয়ে থাকা দীর্ঘ ছাইয়ের সারি দেখে আতঙ্কিত নেটিজেনরা। উত্তর মালুকু প্রভিন্সের হালমাহেরা দ্বীপের আকাশে ওই ছাই দেখা গিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, আগ্নেয়গিরির চুড়ো থেকে পাঁচ কিলোমিটার পর্যন্ত এলাকায় ছাই ছড়িয়েছে। সাম্প্রতিক সময়ের নিরিখে এটাই সর্বোচ্চ উদ্গীরণ বলে জানা যাচ্ছে। শনিবার থেকেই অল্প অগ্ন্যুৎপাত হতে শুরু করেছিল। তখন থেকেই আগ্নেয়গিরির মুখ থেকে লাভা বেরতে দেখা যাচ্ছিল। রাতের আকাশে ছাইয়ের স্তূপ ও বিদ্যতের ঝলসে ওঠার দৃশ্য দেখে ছড়িয়ে পড়ে আতঙ্ক। অবশেষে সোমবার শুরু হল বড় স্তরের অগ্ন্যুৎপাত। দেখা গিয়েছে, ধূসর-কালো ছাইয়ের স্তুপ যথেষ্ট ঘন এবং সেটা পশ্চিমের দিকে এগিয়ে চলেছে। এলাকার বাসিন্দাদের বাড়ির বাইরে বেরনোর সময় মুখে মুখোশ ও চোখে চশমা পরে বেরনোর আর্জি জানানো হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: ভোটের আগে অস্বস্তিতে দেব! সহকারীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, হাই কোর্টে দায়ের মামলা]

ইন্দোনেশিয়ার (Indonesia) অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট ইবু। গত বছর ২১ হাজারেরও বেশিবার অগ্ন্যুৎপাত হয়েছিল এই আগ্নেয়গিরি থেকে। দিনে গড়ে অন্তত ৫৮ বার লাভা বেরিয়ে আসতে দেখা গিয়েছিল আগ্নেয়গিরির মুখ থেকে। এবার ফের নতুন করে আতঙ্ক ছড়াল মাউন্ট ইবু (Mount Ibu)। এদিকে একটানা ভারী বর্ষণে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ৩৪ জনের মৃত্যু হয়েছে ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় সুমাত্রা প্রদেশে। একদিকে যেমন অতিবৃষ্টি হয়েছে, অন্যদিকে জীবন্ত আগ্নেয়গিরি মাউন্ট মারাপি থেকে ঠান্ডা লাভাস্রোতে বিপর্যস্ত হয়েছে ওই এলাকা।

Advertisement

[আরও পড়ুন: ‘কেউ নাগরিকত্ব খোয়ালে আমি থুতু চাটব’, CAA নিয়ে চ্যালেঞ্জ মিঠুনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ