৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একটুর জন্য রক্ষা পেল ইসরোর চন্দ্রযান, সংঘর্ষ এড়াল মার্কিন অরবিটারের সঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: November 17, 2021 11:03 am|    Updated: November 17, 2021 11:03 am

Isro saves Chandrayaan-2 from colliding with Nasa’s Lunar Orbiter। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার পাঠানো চন্দ্রযানের সঙ্গ বড়সড় সংঘর্ষ এড়াল ভারতের চন্দ্রযান-২ (Chandrayaan-2)। একেবারে শেষ মুহূর্তে ওই সংঘর্ষ এড়াল ইসরো (ISRO)। যদিও ঘটনাটি ঘটেছিল অক্টোবরে। তবে মঙ্গলবারই বিষয়টি প্রকাশ্যে এনেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

ঠিক কী হয়েছিল? ইসরোর তরফে জানানো হয়েছে, গত ২০ অক্টোবর চাঁদের উত্তর মেরুর কাছে খুব কাছাকাছি দূরত্বে চলে এসেছিল ওই দুই যান। সাধারণত দুই মহাকাশযানের মধ্যে অন্তত ৩ কিলোমিটারের দূরত্ব বজায় রাখার কথা। কিন্তু ওই দিন সকাল ১১টা ১৫ মিনিট নাগাদ মার্কিন যানের সঙ্গে চন্দ্রযান-২-এর দূরত্ব ছিল ১০০ মিটারেরও কম!

[আরও পড়ুন: ভিন্ন জাতে বিয়ে করেছে মেয়ে, ‘শিক্ষা’ দিতে ধর্ষণ করে খুন করল বাবা]

ইসরো তাদের বিবৃতিতে জানিয়েছে, ওই সময়ে তাদের সঙ্গে আগাগোড়াই যোগাযোগ ছিল নাসার সঙ্গে। এরপর সংঘর্ষ এড়াতে ‘কলিশন অ্যাভয়ড্যান্স ম্যানিউভর’ (ক্যাম) পদ্ধতি প্রয়োগ করে ইসরো। শেষ পর্যন্ত সংঘর্ষ থেকে বাঁচতে সক্ষম হয় চন্দ্রযান ২-এর অরবিটার ও মার্কিন ‘লুনার রিকনিস্যান্স অরবিটার’। তবে অদূর ভবিষ্যতে আর এই ধরনের পরিস্থিতির উদ্ভব হবে না বলেই মনে করা হচ্ছে।

২০২০ সালের জুলাই মাসে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২ উৎক্ষেপণ করা হয়েছিল। প্রাথমিক সাফল্যের পরে শেষ পর্যন্ত চাঁদে অবতরণের প্রক্রিয়ায় সমস্যা দেখা দেয়। অবশেষে চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ে ল্য়ান্ডার বিক্রম। তবে ওই অভিযান পুরোপুরি ব্যর্থ নয়। যে অরবিটারটি ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানকে চাঁদের কক্ষপথে পৌঁছে দিয়েছিল সেটি এখনও পাক খেয়ে চলেছে চাঁদকে। নিয়মিত ছবি ও তথ্য সরবরাহ করেছে সেটি।

[আরও পড়ুন: খুন নাকি আত্মহত্যা? ই এম বাইপাসে বিজ্ঞাপনের হোর্ডিংয়ে ঝুলন্ত দেহ উদ্ধারে চাঞ্চল্য]

২০২২ সালে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করতে চলেছে ইসরো। যদিও এখনও পর্যন্ত সময়ের কথা জানায়নি ভারতের মহাকাশ সংস্থা। প্রাথমিক ভাবে ঠিক হয়েছিল, ২০২১ সালেই সেটিকে উৎক্ষেপণ করা হবে। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই পরিকল্পনা ধাক্কা খায়। অবশেষে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী বছরের তৃতীয় ত্রৈমাসিক সময়েই সেটি উৎক্ষিপ্ত হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে