১৪ মাঘ  ১৪২৬  মঙ্গলবার ২৮ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় চার বছর পর চলতি মাসে ফের সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে কলকাতা-সহ রাজ্যবাসী। আগামী ২৬ ডিসেম্বর ৩ ঘণ্টা ৫ মিনিট ধরে কলকাতা, কোচবিহার এবং দার্জিলিং থেকে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ। সেদিনই আবার ভারতে সূর্যের বলয় গ্রাস। তা অবশ্য বঙ্গবাসী দেখতে পাবে না। বলয় গ্রাস সবচেয়ে ভালভাবে দেখা যাবে দক্ষিণ ভারতের রাজ্যগুলি থেকে।

শেষবার ২০১৬ সালের ৯ মার্চ কলকাতা-সহ ভারতের উত্তর-পূর্বাঞ্চল সূর্যগ্রহণ দেখেছিল। তবে সেবারও ছিল আংশিক গ্রহণ। তারও আগে ২০১০-এর ১৫ জানুয়ারি দেখা গিয়েছিল সূর্যগ্রহণ। সেই সময় ভারতে হয়েছিল বলয়গ্রাস। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এ রাজ্য দেখেছিল ৩৯ বছর আগে।

চলুন দেখে নেওয়া যাক, কোন জায়গা থেকে কতক্ষণ ধরে সূর্যগ্রহণ দেখা যাবে। 

এবার সূর্যগ্রহণ দেখা যাবে সকাল ৮টা ৩৪ মিনিট থেকে। শেষ হবে ১১টা ২৯ মিনিটে। কলকাতার পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের তরফে জানানো হয়েছে, এই শহরেই আংশিক সূর্যগ্রহণ সবচেয়ে বেশি সময় ধরে দেখা যাবে। দার্জিলিংবাসীরা আংশিক গ্রহণ দেখতে পাবেন সকাল ৮টা ৩৩ মিনিট থেকে। শেষ হবে ২ ঘণ্টা ৫১ মিনিট পর। এছাড়াও আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে আইজল, দিল্লি, আগরতলা, গুয়াহাটি, ভুবনেশ্বর, বেঙ্গালুরু-সহ দেশের প্রায় প্রতিটি জায়গা থেকেই।

[আরও পড়ুন: ফের ইতিহাস গড়ল ইসরো, মহাকাশে নজরদারি উপগ্রহ পাঠাল ভারত]

সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখা বরাবর থাকলে এবং যখন চাঁদের অবস্থান পৃথিবী ও সূর্যের মাঝখানে হয়, তখন চাঁদের ছায়া পৃথিবীর কোনও না কোনও অংশের উপর গিয়ে পড়ে। ফলে এই অংশ প্রায় অন্ধকার হয়ে আসে। একেই বলে সূর্যগ্রহণ। দিনেও নেমে আসে রাতের মতো অন্ধকার।

জ্যোতির্বিজ্ঞানীদের কথায়, এবার বলয় গ্রাসের পথ গিয়েছে দক্ষিণ ভারতের উপর দিয়ে। সেই কারণেই তা সবচেয়ে বেশি ৩ মিনিট ১৭ সেকেন্ড ধরে দেখা যাবে তামিলনাড়ুর উটি ও তিরুচিরাপল্লি থেকে। তিরুচিরাপল্লিতে বলয় গ্রাস শুরু হবে ৯টা ৩০ মিনিটে। এছাড়াও ম্যাঙ্গালোর, কোঝিকোড় ও মাদুরাইয়ের বাসিন্দারাও তা দেখতে পাবেন।

[আরও পড়ুন: বাতাসে ধুলো-কার্বন মনোক্সাইডের পরিমাণ নগণ্য, ৮ বছরে সবচেয়ে কম দূষণ কলকাতায়]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং