BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাতের আকাশে অকাল দীপাবলি! আঁধার গাঢ় হলেই চাক্ষুষ করতে পারবেন উল্কাবৃষ্টি

Published by: Sucheta Sengupta |    Posted: August 11, 2020 6:05 pm|    Updated: August 11, 2020 6:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মাষ্টমীর পূণ্য তিথিতে আরেক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছেন পৃথিবীবাসী। মঙ্গলবারের রাতের আকাশ ভরে উঠবে আলোয়, বৃষ্টির মতো ঝরে পড়বে উল্কার খণ্ডাংশ। খালি চোখে এই অপূর্ব দৃশ্য দেখতে পাবেন সকলে। শুধু মঙ্গলবারই নয়, আগামী তিনদিন রাতের আকাশে উল্কাবৃষ্টি (Meteor Shower) দেখা যাবে বলে জানিয়েছে নাসা। সৌজন্যে পৃথিবীর দিকে এগিয়ে আসা ‘পারসেড’ ধূমকেতুর অংশ, যা বায়ুমণ্ডলের সঙ্গে ধাক্কা খেয়ে আলো হয়ে জ্বলে উঠে ফুরিয়ে যাবে।

এই বছরে অনেকগুলো মহাজাগতিক ঘটনা ঘটে চলেছে, যা সরাসরি প্রত্যক্ষ করার সুযোগ পাচ্ছি আমরা। রাতের আকাশে চলছে গ্রহ-নক্ষত্র-ধূমকেতু-উল্কার খেলা। মাস খানেক আগেই ‘নিওওয়াইস’ ধূমকেতুকে আকাশে আলো ছড়াতে দেখা গিয়েছে। এবার সে পৃথিবীর সীমানা থেকে চলে গিয়েছে অনেক দূরে। আর দৃশ্যমান নেই। এবার আকাশে নতুন অতিথি – নাম তার ‘পারসেড’ (Perseid)। তারই অংশ খণ্ড খণ্ড হয়ে ঘুরে বেড়াচ্ছে মহাশূন্যে। এখন পৃথিবীর টানে এদিকেই ছুটে আসছে তীব্র গতি নিয়ে। আর বায়ুমণ্ডলের সঙ্গে সেসব খণ্ডাংশের ঘর্ষণে আলোর ফুলকি হয়ে জ্বলে উঠেই তার আয়ু শেষ হয়ে যাবে। রাতের আকাশে সেই মহাজাগতিক পর্যায়টাই ঘটে যেতে দেখা যাবে সম্পূর্ণ খালি চোখে। মনে হবে, আচমকাই যেন আকাশজুড়ে আলোর ফুলকি।

[আরও পড়ুন: বিপজ্জনক সূর্যের কলঙ্ক, বিস্ফোরণে তৈরি সৌরঝড় আছড়ে পড়তে পারে পৃথিবীর উপর]

নাসার (NASA) তরফে এই ‘পারসেড’ ধূমকেতু থেকে তৈরি উল্কাবৃষ্টির কথা জানিয়ে বলা হয়েছে, ১১ থেকে ১৩ আগস্ট রাতের আকাশ সেজে উঠবে আলোকবিন্দুতে। পৃথিবীর প্রায় সব প্রান্ত থেকে তা দেখা যাবে। রাত যত গভীর হবে, ততই আকাশে আলোর খেলা স্পষ্ট হতে থাকবে। তবে উত্তর মেরুতে থাকা দেশের বাসিন্দারা সবচেয়ে ভালভাবে রাতের আকাশের রূপ প্রত্যক্ষ করার সুযোগ পাবেন। প্রতি ঘণ্টায় অন্তত ৪৫ থেকে ৯০টি উল্কাখণ্ড খসে পড়বে। অর্থাৎ ততবারই আকাশে আলোর ফুলকি দেখতে পাবেন। প্রতি বছর এই সময়ে এ ধরনের উল্কাবৃষ্টি পৃথিবী থেকে দৃশ্যমান হলেও, মেঘে ঢাকা থাকলে ততটা ভালভাবে দেখা যায় না। এবছর দেখা যাবে বলেই আশা দেখিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: মিশন ‘গগনযান’, মহাকাশে যাওয়ার ৯০ শতাংশ প্রস্তুতি শেষ ভারতের চার নভোশ্চরের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement