১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চাঁদের বয়স বেড়ে গেল আরও দশ কোটি বছর, গবেষণায় নয়া তথ্য বিজ্ঞানীদের হাতে

Published by: Bishakha Pal |    Posted: July 31, 2019 1:39 pm|    Updated: August 1, 2019 8:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদ আরও বুড়ি। এত দিন যা ভাবা হত, তার চেয়ে নিদেনপক্ষে ১০ কোটি বছর বেশি তার বয়স। জার্মান বিজ্ঞানীরা জানাচ্ছেন, সৌর জগৎ সৃষ্টির মাত্র ৫ কোটি বছর পরেই তৈরি হয় চাঁদ। আর এই তথ্য তাঁরা পেয়েছেন চাঁদের পাথরে পরীক্ষা নিরীক্ষা চালিয়েই।

[ আরও পড়ুন: লস্কর-আল কায়দার আঁতাঁত মজবুত, রাষ্ট্রসংঘের রিপোর্টে সিঁদুরে মেঘ দেখছে ভারত ]

সৌর জগৎ তৈরি হয় ৪৫৬ কোটি বছর আগে। আর এতদিন মনে করা হত, চাঁদ তৈরি হয়েছে তার ১৫ কোটি বছর পর। কিন্তু, চাঁদের পাথরের নমুনা থেকে পাওয়া তথ্য বলছে, চাঁদ তৈরি হয়েছে ৪৫১ কোটি বছর আগে। অর্থাৎ সৌরজগৎ সৃষ্টির মাত্র পাঁচ কোটি বছর পর।

আদি পৃথিবীর গায়ে মঙ্গলের মতো কোনও এক গ্রহের ধাক্কা লাগার পরই শুরু হয় চাঁদের গঠন প্রক্রিয়া। ওই সজোর ধাক্কায় পৃথিবীর কক্ষপথে যে ভাঙাচোরা অংশের মেঘ তৈরি হয়েছিল তা দিয়েই ধীরে ধীরে নিজের আকৃতি নেয় চাঁদ। তবে প্রথমে চাঁদের পৃষ্ঠে ছিল বিশাল ম্যাগমার সমুদ্র। কোটি কোটি বছর ধরে সেই সমুদ্র ঠান্ডা হয়েই তৈরি হয় চাঁদের আজকের পাথুরে জমি। আর সেই পাথরের নমুনাই সাহায্য করেছে চাঁদের বয়স নির্ণয়ে।

অ্যাপোলো ১১ অভিযানে ১৯৬৯ সালে ওই পাথরের নমুনা সংগ্রহ করেন দুই চন্দ্র অভিযাত্রী নিল আর্মস্ট্রং আর এডুইন অলড্রিন। মোট ২১.৫৫ কেজি ওজনের চাঁদের পাথরের নমুনা পৃথিবীতে নিয়ে আসেন তাঁরা। তারপরও পরবর্তী অ্যাপোলো অভিযানগুলিতে পাওয়া গিয়েছে চাঁদের পাথরের অন্যান্য নমুনা। 

[ আরও পড়ুন: ইউরোপের আকাশে তেজস্ক্রিয় মেঘে বিপদ সংকেত, রাশিয়াকে দুষছে জার্মানি-ফ্রান্স ]

কোলোন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই বয়স জানাটা জরুরি কেন না, তা আমাদের আদি পৃথিবীর ব্যাপারেও অনেক বিশদ তথ্য দেবে। যেহেতু পৃথিবীর থেকে ছিটকে আসা উপকরণ দিয়েই চাঁদ তৈরি, তাই আদি পৃথিবীর অনেক তথ্যই লুকিয়ে রয়েছে চাঁদের পাথরের অন্দরে। পৃথিবীতে এই তথ্য সংগ্রহ সম্ভব নয় কারণ বায়ুমণ্ডল, সূর্যের রশ্মি এবং পৃথিবীর অভ্যন্তরে সক্রিয়তার কারণে এতদিনে তাতে অনেক পরিবর্তন হয়েছে। চাঁদ তুলনায় অনেকটাই কম পরিবর্তনশীল। তাই সেই চাঁদের পৃষ্ঠের নমুনা থেকে ওই তথ্য নেওয়া সম্ভব।

সম্প্রতি চাঁদের উদ্দেশে যে চন্দ্রযান ২ পাড়ি দিয়েছে, তারও অনেকগুলির কাজের একটি এই আদি পৃথিবীর তথ্য সংগ্রহ। চাঁদে অবতরণের পর ভারতের চন্দ্র অভিযাত্রী যান এই পাথরেরই নমুনার খোঁজ করবে। যার বিশ্লেষণ করে পৃথিবীর সৃষ্টি সংক্রান্ত আদি তথ্য জানতে পারবে বলে জানিয়েছিল ইসরো। জার্মানির বিজ্ঞানীরা চাঁদ থেকে ইতিপূর্বে সংগৃহীত নমু্‌না থেকে সেই তথ্যই তুলে আনার চেষ্টা করল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement