BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

শুক্র-শনি রাতের আকাশে খালি চোখেই দেখা যাবে বিরল দৃশ্য, অপেক্ষায় মহাকাশপ্রেমীরা

Published by: Biswadip Dey |    Posted: September 17, 2021 2:51 pm|    Updated: September 17, 2021 2:53 pm

Moon, Saturn, Jupiter conjunctions on Sept 17 and 18। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্র ও শনি, পরপর দু’দিন রাতের আকাশে দু’টি বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছেন মহাকাশপ্রেমীরা। এবং তা দেখা যাবে খালি চোখেই। আসলে এই দু’দিন চাঁদের (Moon) খুব কাছেই দেখা যাবে সৌরজগতে পৃথিবীর দুই প্রতিবেশী গ্রহ শনি (Saturn) ও বৃহস্পতিকে (Jupiter)।

তবে একসঙ্গে নয়, দুই দিন আলাদা আলাদা ভাবে শনি ও বৃহস্পতিকে চাঁদের খুব কাছে দেখা যাবে। আজ শুক্রবার শনি ও চাঁদকে একসঙ্গে দেখা যাবে। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, রাতের আকাশে চাঁদের দিকে তাকালে পাশেই দেখা যাবে শনিকে। কিন্তু শনিগ্রহের ঔজ্জ্বল্য খুব বেশি থাকবে না। সেই কারণেই তাকে বেশ ফ্যাকাসে চেহারায় দেখা যাবে। তবে টেলিস্কোপ থাকলে আরও পরিষ্কার ভাবে দেখা যাবে এই দৃশ্য।
সেই সঙ্গে শনিবার মাঝরাতে বৃহস্পতি আসবে চাঁদের কাছে। পূর্ব-উত্তরপূর্ব দিকে বেশ পরিষ্কার দেখা যাবে তাদের। তারপর সারা রাতই একসঙ্গে দেখা যাবে বৃহস্পতি ও চাঁদকে।

[আরও পড়ুন: ভারতে বাড়ল পেঙ্গুইনের সংখ্যা, মুম্বইয়ে জন্ম নিল জোড়া শাবক]

প্রসঙ্গত, এই ধরনের ঘটনাকে বলা হয় ‘কনজাংশন’। যখন রাতের আকাশে দুই বা তার বেশি জ্যোতিষ্ককে খুব কাছাকাছি অবস্থানে থাকতে দেখা যায় তখনই তাকে ‘কনজাংশন’ বলে। যাঁরা রাতের আকাশ ভালবাসেন, তাঁরা এই ধরনের দৃশ্য দেখার জন্য মুখিয়ে থাকেন।

প্রসঙ্গত, গত ২১ ডিসেম্বর কাছাকাছি দেখা গিয়েছিল বৃহস্পতি ও শনিকে। প্রায় ৪০০ বছর অতটা কাছাকাছি এসেছিল দুই গ্রহ। ওই দুর্লভ ঘটনাকে ঘিরে তীব্র কৌতূহলের সৃষ্টি হয়েছিল মহাকাশপ্রেমীদের মধ্যে। আসলে এমনিতেই বৃহস্পতি ও শনি মোটামুটি দু’দশকে একবার কাছাকাছি আসে। তার উপর এতটা কাছাকাছি তারা আসেনি কয়েক শতক। সেই কারণেই তাদের পাশাপাশি দেখতে রাতের আকাশে চোখ রেখেছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা তো বটেই, সাধারণ মানুষরাও। শুক্র-শনিতে কলকাতা ও রাজ্যের বহু জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদি মেঘলা আকাশ থাকে তাহলে অবশ্য এই দৃশ্যের সাক্ষী হওয়া কঠিন হবে।

[আরও পড়ুন: পাচার রুখতে ‘সোর্স’ নিয়োগের পথে বনদপ্তর, খবর পেতে দেওয়া হবে অ্যান্ড্রয়েড ফোন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement