BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অসাধ্যসাধন! মহাকাশের কোণ থেকে রহস্যময় ভুল সংকেত ভয়েজার-১-এর, সমস্যা মেটাল NASA

Published by: Biswadip Dey |    Posted: August 31, 2022 12:15 pm|    Updated: August 31, 2022 12:15 pm

NASA engineers fix Voyager-1। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক দশক আগেই সূর্যের নাগালের বাইরে চলে গিয়েছিল নাসার (NASA) মহাকাশযান ভয়েজার-১ (Voyager-1)। বর্তমানে সেটি রয়েছে ইন্টারস্টেলার স্পেসে। মহাশূন্যের সেই সুদূর কোণ থেকেই সংকেত পাঠাচ্ছিল সেটি। কিন্তু বেশ কয়েক মাস ধরেই লাগাতার ভুল তথ্য পাঠাচ্ছিল ভয়েজার-১। যার ফলে চিন্তিত হয়ে পড়ছিলেন বিজ্ঞানীরা। অবশেষে সেই সমস্যার সমাধান করতে সমর্থ হলেন তাঁরা।

ভয়েজারের নিয়ন্ত্রণ রয়েছে অ্যাটিচিউড আর্টিকুলেশন অ্যান্ড কন্ট্রোল সিস্টেম তথা এএসিএসের উপরে। কিন্তু সেখান থেকেই বিকৃত তথ্য পৌঁছচ্ছিল পৃথিবীতে। মার্কিন মহাকাশ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, অনুসন্ধানকারী দল ওই বিকৃত তথ্যের উৎস সন্ধান করতে গিয়ে দেখেছে এএসিএস টেলিমেট্রি ডেটা পাঠাচ্ছিল এমন এক কম্পিউটার থেকে যেটি বহু দিন আগেই কাজ করা বন্ধ করে দিয়েছে। ওই কম্পিউটারই তথ্যগুলিকে বিকৃত করে দিচ্ছিল। তাই ভয়েজার-১-এর ভিতরে কী ঘটছে সে সম্পর্কে কিছুই জানা যাচ্ছিল না।

[আরও পড়ুন: কিশোরী কন্যার ধর্ষণের অভিযোগ জানাতে গিয়ে ধর্ষণ, কাঠগড়ায় যোগীরাজ্যের পুলিশ অফিসার]

অবশেষে সমস্যাটির সমাধান করতে পেরেছেন বিজ্ঞানীরা। তাঁরা এএসিএসকে নির্দেশ দিয়েছেন সঠিক কম্পিউটারে তথ্য পাঠানোর জন্য। সঠিক টেলিমেট্রি ডেটার সন্ধান করতে পেরে উচ্ছ্বসিত গবেষকরা।

উল্লেখ্য়, ৪৫ বছর আগে পৃথিবী ছেড়েছিল ভয়েজার-১ ও ভয়েজার-২। প্রাথমিক ভাবে মাত্র পাঁচ বছরের জন্য়ই তাদের মিশনে পাঠানো হয়েছিল। পরে তা বাড়িয়ে ১২ বছরের করা হয়। কিন্তু এখনও কর্মক্ষম ভয়েজার-১। উল্লেখ্য, এই মহাকাশযানই পৃথিবী থেকে মহাকাশে পাঠানো দূরতম বস্তু। ১৯৭৭ সালে পৃথিবী ছাড়ার পরে এখন সেটি প্রায় আড়াই হাজার কোটি কিলোমিটার দূরে। সুদূরে বসে যে পৃথিবীতে পাঠাচ্ছে তথ্য। কিন্তু সেই প্রেরিত তথ্যে বিকৃতি চলে আসায় আশাহত হচ্ছিলেন বিজ্ঞানীরা। অবশেষে স্বস্তি। ত্রুটি শুধরে দেওয়ায় এবার সঠিক তথ্য মিলতে শুরু করায় হাসি ফুটেছে তাঁদের মুখে।

[আরও পড়ুন: কথা রাখলেন শ্রীলেখা, জন্মদিনে ফাঁস করলেন আসল বয়স!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে