BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

শেষ মুহূর্তে ‘অজ্ঞাত’ সমস্যা, ‘কল্পনা চাওলা’র নামাঙ্কিত রকেট উৎক্ষেপণ স্থগিত করল নাসা

Published by: Sucheta Sengupta |    Posted: October 2, 2020 4:45 pm|    Updated: October 2, 2020 4:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অজ্ঞাত সমস্যা। উৎক্ষেপণের মাত্র ৩ মিনিট আগে সমস্যা দেখা দেওয়ায় ভারতীয় বংশোদ্ভুত মহাকাশবিজ্ঞানী কল্পনা চাওলার (Kalpana Chawla) নামাঙ্কিত রকেট অভিযান স্থগিত রাখল নাসা (NASA)। গত ২৯ তারিখ প্রয়োজনীয় রসদ নিয়ে NG-14 মিশনে রকেটটির রওনা হওয়ার কথা ছিল আন্তর্জাতিক স্পেস স্টেশনের উদ্দেশে। কিন্তু শেষমুহূর্তে সমস্যা দেখা দেওয়ায় উৎক্ষেপণ স্থগিত করে দেওয়া হয়েছে। টুইট করে খবর জানিয়েছে নাসা।

নাসার সঙ্গে ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী কল্পনা চাওলার সম্পর্ক অটুট। যে কয়েকটা বছর তিনি নাসায় কাজ করার সুযোগ পেয়েছিলেন, সকলের পরম শ্রদ্ধা, ভালবাসা, আশীর্বাদ, স্নেহ অর্জন করেছিলেন। ২০০৩ সালে অত্যন্ত গুরুত্বপূর্ণ মহাকাশ অভিযানে একমাত্র মহিলা অভিযাত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছিল তাঁকেই। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সময় কাটিয়ে পৃথিবীতে ফেরার পথেই মহাকাশযান দুর্ঘটনায় কল্পনা চাওলা-সহ ৬ অভিযাত্রী প্রাণ হারান। কিন্তু তারপরও নাসার অন্দর থেকে মুছে যায়নি কল্পনার স্মৃতি। তাঁর নামেই NG-14 Cygnus’এর রকেট ISSএ পাঠানোর সিদ্ধান্তই ছিল তার বড় প্রমাণ।

[আরও পড়ুন: পুরুষ যৌন হরমোনের মাত্রা কমাচ্ছে করোনা, বাড়াচ্ছে মৃত্যুর সম্ভাবনা! চাঞ্চল্যকর দাবি গবেষকদের]

পরিকল্পনা অনুযায়ী, মহাকাশ এবং প্রতিরক্ষার সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থার নর্থরপ গ্রুম্যান (Northrop Grumman) তৈরি রকেটটি ভার্জিনিয়ার মিড-আটলান্টিক রিজিওনাল স্পেসপোর্ট (MARS) থেকে ISS’এর উদ্দেশে পাড়ি দেওয়ার কথা ছিল ২৯ সেপ্টেম্বর। কমপক্ষে ৮ পাউন্ড সামগ্রী ISS’এ পৌঁছে দেওয়ার কথা ছিল। সেইমতো সব প্রস্তুতি সারাও হয়ে গিয়েছিল।

[আরও পড়ুন: মঙ্গলে চমক! লালগ্রহের বুকে তিনটি ‘হ্রদ’ খুঁজে পেলেন গবেষকরা]

কিন্তু নাসা সূত্রে খবর, উৎক্ষেপণের ঠিক ২ মিনিট ৪০ সেকেন্ড আগে কোনও এক অজ্ঞাত সমস্যা তৈরি হয়। দেখেশুনে বিজ্ঞানীরা এটুকু বুঝতে পারেন যে ভূমি থেকে উৎক্ষেপণের সময়ে কোনও একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের গন্ডগোলের কারণেই ওই সমস্যা হয়েছে। তবে অসুখ পুরোপুরি চিহ্নিত করে তা চিকিৎসা সম্ভব হয়নি। এখন ত্রুটিমুক্ত হয়ে কবে ফের কল্পনা চাওলার নামাঙ্কিত রকেটটি আন্তর্জাতিক স্পেস স্টেশন পৌঁছতে পারে, তার অপেক্ষায় মহাকাশবিজ্ঞানীরা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement