BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মহাকাশে ফের সচল নাসার হাবল টেলিস্কোপ, পাঠাল ‘গয়নার মতো’ ঝলমলে ছায়াপথের ছবি

Published by: Biswadip Dey |    Posted: August 22, 2021 8:54 pm|    Updated: August 22, 2021 8:57 pm

NASA shares a gorgeous Hubble image of galaxy NGC 1385 that's as bright as a jewel। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাসার (NASA) হাবল স্পেস টেলিস্কোপের (Hubble Spce Telescope) ভবিষ্যৎ নিয়ে সংশয় তৈরি হয়েছিল। এমনও মনে করা হচ্ছিল, আর হয়তো কখনওই স্বমহিমায় ফিরতে পারবে না তিন দশক ধরে কাজ করে চলা এই শক্তিশালী টেলিস্কোপ। কিন্তু মহাকাশপ্রেমীদের জন্য সুখবর। হার্ডওয়্যারের সমস্যা কাটিয়ে উঠে ফের কর্মক্ষম হাবল টেলিস্কোপ। আর এবার সে তুলে ফেলেছে এক সুদূর ছায়াপথের (Galaxy) অসামান্য দৃশ্য। সেই ছায়াপথে যেন গয়নার মতো ঝলমলে বিচ্ছুরণের হদিশ।

৬ কোটি ৮০ লক্ষ আলোকবর্ষ দূরে অবস্থিত ওই ছায়াপথটির নাম NGC 1385। অত দূরের ছায়াপথটির এমন অসাধারণ ছবি তুলে হাবল টেলিস্কোপ বুঝিয়ে দিয়েছে আপাতত তার কার্যক্ষমতায় কোনও সমস্যা নেই। যা নিঃসন্দেহে নাসার বিজ্ঞানীদের জন্য অত্যন্ত সুখবর। প্রসঙ্গত, এই ছবিটি তোলা হয়েছে হাবল-এর অন্তর্গত ওয়াইড ফিল্ড ক্যামেরা ৩-তে। ২০০৯ সালে সেটি লাগানো হয়েছিল। সেই শেষবার মহাকাশচারীরা পৃথিবীর কক্ষপথে প্রদক্ষিণরত হাবল টেলিস্কোপে গিয়েছিলেন। গত এক দশক ধরেই কাজ করে চলেছে সেটি। এখনও যে তার ক্ষমতা এতটুকু কমেনি তা পরিষ্কার অসামান্য ছবিটি।

[আরও পড়ুন: Mars-এর জমি পরীক্ষায় Perseverance-এর নতুন যন্ত্র, এবার পৃথিবীতে পাঠানো হবে নমুনা]

গত তিন দশক ধরে নাসার এই হাবল স্পেস টেলিস্কোপ একটানা ব্রহ্মাণ্ডের কর্মকাণ্ডের দিকে নজর রেখে চলেছে। ১৯৯০ সালে মহাকাশে পাঠানো হয়েছিল হাবল টেলিস্কোপকে। তারপর থেকে এটি নাসার বহু যুগান্তকারী আবিষ্কারের প্রধান অস্ত্র হিসাবে নিজেকে প্রমাণিত করেছে। কিন্তু দীর্ঘদিন কাজ করার পর গত ১৩ জুন থেকে হঠাৎই কাজ করা বন্ধ করে দেয় সেটি। বলা যায়, সেটির পেলোড কম্পিউটারটি অকেজো হয়ে পড়ে। তবে শেষ পর্যন্ত সেটিকে সারাতে সফল হয়েছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য, হাবলের জায়গায় জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। চলতি বছরের শেষেই এই শক্তিশালী টেলিস্কোপটিকে মহাকাশে পাঠাতে চলেছে তারা। কিন্তু হাবল-এর ফের কর্মক্ষম হয়ে ওঠা থেকে পরিষ্কার, জেমস ওয়েব টেলিস্কোপ পাঠানো হলেও হাবল টেলিস্কোপও আপাতত ছবি পাঠাতেই থাকবে।

[আরও পড়ুন: জলবায়ুর সংকটের ধাক্কায় বড় বিপদের মুখে ভারতের শিশুরা! চাঞ্চল্যকর দাবি UNICEF-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে