১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এলিয়েনদের দৃষ্টি আকর্ষণের উদ্যোগ, মহাকাশে মানুষের নগ্ন ছবি পাঠাচ্ছে নাসা!

Published by: Sucheta Sengupta |    Posted: April 4, 2022 5:45 pm|    Updated: April 4, 2022 5:45 pm

NASA will send unclothed pictures of man to get contact with the 'aliens' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিনগ্রহী তথা এলিয়েনরা (Alien) আদৌ আছে কি না, সেই প্রশ্ন এখন অবান্তর। তাদের অস্তিত্ত্বের তুলনায় ইদানিং অনেক বেশি কৌতূহল, তাদের সঙ্গে যোগাযোগ স্থাপন কীভাবে করতে পারা যায়, তা নিয়ে। আর সেই সূত্রেই নবতম সম্ভাবনার কথা জানালেন নাসার মহাকাশবিজ্ঞানীরা। তাঁদের দাবি, মানুষের নগ্ন ছবি মহাশূন্যে (Space)প্রেরণ করে, যোগাযোগ স্থাপনে এলিয়েনদের আকর্ষণ করা যেতে পারে। হয়ত এভাবেই কাছাকাছি আসতে পারে ভিনগ্রহীদের সান্নিধ্যে আসতে পারেন পৃথিবীবাসী।

নাসার (NASA) বিজ্ঞানী তাঁর জোনাথন জিয়াং এবং অন্যান্য সহকর্মী বিজ্ঞানীরা এই উদ্যোগই নিয়েছেন। ‘বিকন ইন দ্য গ্যালাক্সি’ পেপারে পৃথিবী থেকে সরাসরি মানুষের নগ্ন ছবি পাঠানোর প্রক্রিয়ার কথা জানিয়েছেন তাঁরা। নাসার জেট প্রপালশন গবেষণাগারে (JPL) জোনাথন এবং তাঁর অন্য সহকর্মী বিজ্ঞানীরা ওই গবেষণাপত্রে ভিনগ্রহীদের সঙ্গে যোগাযোগ স্থাপনের আধুনিক পদ্ধতিরও ব্যাখ্যা করেছেন। এছাড়াও এই গবেষণাপত্রে মাধ্যাকর্ষণ শক্তির রূপায়ণ, ডিএনএ-র (DNA) গঠন এবং পিক্সেলের মাধ্যমে পুরুষ ও মহিলার নগ্নদেহের ছবি কীভাবে ফুটিয়ে তোলা যায়, তার বিশদে বর্ণনা করা হয়েছে।

[আরও পড়ুন: হনুমানকে রোজ খাবার দিতেন বৃদ্ধা, অসুস্থ হওয়ার পর মানুষের মতোই সেবা করছে না-মানুষ!]

জোনাথন জানিয়েছেন, “বাইনারি কোড অর্থাৎ ০ এবং ১ সংখ্যার দ্বারা এলিয়েনদের সঙ্গে খুব সহজেই যোগাযোগ করা যেতে পারে।” যদিও বিশেষজ্ঞদের একাংশ এই বিষয়ে আতঙ্ক প্রকাশ করছেন। তাঁদের মতে, বিজ্ঞানীরা এই অভিনব পদ্ধতি প্রয়োগ করতে গিয়ে ঝুঁকি নিয়ে ফেলছেন। কিন্তু নাসার তরফে বিজ্ঞানীদের আশ্বাস, “ভয়ের কোনও কারণ নেই। মানবদেহের নগ্ন ছবি মহাকাশে পাঠিয়েই হয়ত ভিনগ্রহীদের নজর কাড়া যেতে পারে।”

[আরও পড়ুন: ৭১৫ দিন পর বড়সড় স্বস্তি দেশের কোভিড গ্রাফে, একদিনে সংক্রমিত হাজারেরও কম!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে