BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মঙ্গলে এলিয়েনের পা! নাসার ছবি নিয়ে শোরগোল সোশ্যাল মিডিয়ায়

Published by: Kishore Ghosh |    Posted: April 17, 2022 7:08 pm|    Updated: April 17, 2022 8:24 pm

Netizens say it's alien footprints after Nasa shares a image of Mars | Sangbad Pratidin

সংবাদ প্রতদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলে কি ভিনগ্রহের প্রাণীর পায়ের ছাপ? সেই ছবিই তুলেছে নাসা (NASA)? সম্প্রতি লাল গ্রহের ভূপৃষ্ঠের একটি ছবি প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। সেই ছবি দেখেই এলিয়েন নিয়ে কৌতূহলি নেটিজেন এমন প্রশ্ন তুলল। পাশাপাশি ছবি দেখে মুগ্ধ তারা। ফলে ইতিমধ্যে ওই ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় (Social Media)। কিন্তু হঠাৎ মঙ্গলের ছবি দেখে এলিয়েনের কথা মনে পড়ল কেন নেটিজেনদের?

কারণ আছে। বিখ্যাত মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা যে ছবি প্রকাশ্যে এনেছে, মার্স রিকনেসান্স অরবিটার (Mars Reconnaissance Orbiter) থেকে তোলা সেই হাই রিজলিউশন ছবির বৈশিষ্টই আসল কারণ। ছবিটি আসলে ভিন গ্রহের ভূপৃষ্ঠের একটি গোলাকার গর্ত। গোল অবশ্য খানিক বাঁকাচোরা। তারচেয়ে বড় কথা, বড় গর্তের ভিতর অসংখ্য পায়ের আঙুলের মতো রেখা রয়েছে। সেই হলুদাভ দাগের সঙ্গে মানুষের পায়ের আঙুলের কোনও মিল নেই। কারণ তা ভিষণই এলোমেলো। এই ছবি নিয়েই শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রামে (Instagram)।

[আরও পড়ুন: অসমে শক্তিবৃদ্ধি তৃণমূলের, কংগ্রেস ছেড়ে জোড়াফুলে প্রাক্তন প্রদেশ সভাপতি রিপুন বোরা]

নাসা ওই ছবিটির সঙ্গে ক্যাপশানে লিখেছে, মঙ্গলগ্রহের একটি গর্তকে চিহ্নিত করা হয়েছে। আর এই গর্ত দেখেই উত্তেজিত নেটিজেনরা। নাসা ইনস্টাগ্রামের কমেন্ট বক্স উপচে পড়ছে। একজন লিখেছেন, “দেখে মনে হচ্ছে মঙ্গলে ভিন গ্রহের মানুষের পায়ের ছাপ।” এক নেটাগরিক লিখেছেন, “ঈশ্বরের সমস্ত সৃষ্টি সৌন্দর্যকে ধারণ করে এবং মহাবিশ্বও এর ব্যতিক্রম নয়।” ওই ছবি দেখে আরেক জনের বক্তব্য, “এ এক অসমান্য দৃশ্য, যা দেখে বাকরুদ্ধ হয়ে পড়ছি।”

[আরও পড়ুন: সাধারণের উপরে বাড়তে পারে করের বোঝা! তুলে দেওয়া হচ্ছে জিএসটির ৫ শতাংশের ধাপ]

মঙ্গলগ্রহের বর্তমান ছবিটি প্রকাশ করার পাশাপাশি নাসার তরফে জানানো হয়েছে, গ্রহটিকে আরও ভাল করে বুঝতে প্রচুর পরিমাণ ছবি তোলা হচ্ছে একাধিক প্রযুক্তির ব্যবহারে। যা বিশ্লেষণ করে অদূরে আরও ভাল করে চেনা যাবে গ্রহটিকে। এগোবে লাল গ্রহ নিয়ে গবেষণা।এসব অবশ্য কাজের কথা। আসল কথা এলিয়েন। এলিয়েনের গন্ধ পেলে মন কেমন করে মানুষের। এত বড় জগতে আমরা কি একা? আর  কেউ নেই? প্রশ্ন ওঠে বারবার!  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে