BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাধারণের উপরে বাড়তে পারে করের বোঝা! তুলে দেওয়া হচ্ছে জিএসটির ৫ শতাংশের ধাপ

Published by: Biswadip Dey |    Posted: April 17, 2022 4:44 pm|    Updated: April 17, 2022 4:44 pm

GST Council may propose an end to 5% rate। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুলে নেওয়া হতে পারে জিএসটির (GST) ৫ শতাংশের ধাপটি। আগামী মাসেই জিএসটি কাউন্সিলের বৈঠক। সেই বৈঠকেই এমন প্রস্তাব দেওয়া হবে বলে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের দাবি। ওই ধাপের পরিবর্তে চাপানো হতে পারে ৩ ও ৮ শতাংশের কর।

এখনও পর্যন্ত জিএসটিতে শতাংশের হিসেবে রয়েছে চারটি ধাপ। ৫, ১২, ১৮ ও ২৮। এছাড়া সোনা ও সোনার গয়নার উপরে নেওয়া হয় ৩ শতাংশ কর। পাশাপাশি ব্র্যান্ড কিংবা প্যাকেটজাত নয়, এই ধরনের খাদ্যপণ্যকে জিএসটির তালিকায় রাখা হয়নি। এবার ৫ শতাংশের ধাপটি তুলে তার পরিবর্তে তার পরিবর্তে ৩ ও ৮ শতাংশ করার প্রস্তাব দেওয়া হতে চলেছে।

[আরও পড়ুন: দেশে করোনায় প্রকৃত মৃত সরকারি হিসেবের ৮ গুণ! রিপোর্ট উড়িয়ে WHO-কে বিঁধল ভারত]

সূত্রের দাবি, ৩ শতাংশের ধাপে রাখা হতে পারে খাদ্যসামগ্রীর বাইরে থাকা পণ্যকে। উল্লেখ্য, এতদিন এগুলির উপরে কর চাপানো হত না। এছাড়া ৫ শতাংশের ধাপ তুলে দিয়ে ৭, ৮ কিংবা ৯ শতাংশে পরিবর্তিত করার ব্যাপারেও ভাবনাচিন্তা চলছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত জিএসটি কাউন্সিলের বৈঠকেই নেওয়া হবে। এই কাউন্সিলে রয়েছে কেন্দ্র ও রাজ্যের অর্থমন্ত্রীরা।

হিসেব অনুযায়ী, ৫ শতাংশের ধাপে প্রতি ১ শতাংশ যুক্ত করলে, যেখানে মূলত প্যাকেটজাত খাদ্যসামগ্রী রয়েছে, বার্ষিক ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আয় হবে। নানা রকম সম্ভাবনাই রয়েছে। তবে মনে করা হচ্ছে অধিকাংশ ৫ শতাংশ করের আওতায় থাকা পণ্যেই এবার ৮ শতাংশ কর নেওয়া হবে।

[আরও পড়ুন: লকডাউনে হিমোফিলিয়া রোগীদের পাশে দাঁড়ানোর স্বীকৃতি, বাংলার ডাক্তারকে কুর্নিশ দিল্লির]

উল্লেখ্য়, জিএসটির ক্ষেত্রে ছাড় দেওয়া হয় অত্যাবশ্যক পণ্যগুলিতে। অথবা সর্বনিম্ন হারেও কর ধার্য করা হয়। কিন্তু বিলাসিতার সঙ্গে জড়িত পণ্য কিংবা যেগুলির নেতিবাচক দিক রয়েছে সেই সব ক্ষেত্রে সর্বোচ্চ ২৮ শতাংশ হারে জিএসটি নেওয়া হয়। জিএসটি লাগু হওয়ার পর থেকে রাজ্যগুলিকে যে রাজস্ব ক্ষতির মুখে পড়তে হয়, সেটির ক্ষেত্রে ক্ষতিপূরণ দিতেই এই অর্থ দেওয়া হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে