১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোয়ান্টাম পদার্থবিদ্যায় যুগান্তকারী কাজ, যৌথভাবে নোবেল পুরস্কার জিতলেন ৩ বিজ্ঞানী

Published by: Sucheta Sengupta |    Posted: October 4, 2022 4:47 pm|    Updated: October 4, 2022 4:57 pm

Nobel Prize 2022 in Physics: Alain Aspect, John Clauser, Anton Zeilinger win this prize for works in quantum technology | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের দ্বিতীয় নোবেল পুরস্কার (Nobel Prize) ঘোষণা করা হল। পদার্থবিজ্ঞান বিভাগে নোবেল পেলেন ইউরোপ ও আমেরিকার ৩ বিজ্ঞানী। অ্যালেন অ্যাসপেক্ট, জন ক্লজার ও অ্যান্টন জেলিঙ্গারকে এবছর নোবেল পুরস্কার প্রাপক হিসেবে ঘোষণা করল নোবেল কমিটি। কোয়ান্টাম ফিজিক্স (Quantam Physics) বিশেষত ফোটন কণার উপর এই তিনজনের যুগান্তকারী আবিষ্কারের স্বীকৃতি হিসেবে দেওয়া হচ্ছে নোবেল পুরস্কার। মঙ্গলবার সুইডেনের রাজধানী অসলোয় রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে পদার্থবিদ্যায় পুরস্কার ঘোষণা করা হয়েছে।

নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, ফোটন এনট্যাংগেলড (Entangled Photons)নিয়ে পরীক্ষানিরীক্ষার পর বেল থিওরি খারিজ করে কোয়ান্টাম তথ্যবিজ্ঞানে নতুন মাত্রা যোগ করেছেন তিন বিজ্ঞানী। দুটি কোয়ান্টাম কণা আলাদা থাকলেও একক কণা হিসেবে একইরকম আচরণ করে। নতুন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে তাঁরা কার্যত যুগান্তকারী গবেষণা করে তা প্রতিষ্ঠা করেছেন বলে জানিয়েছে নোবেল কমিটি। সেই কারণেই তাঁরা এবছরের নোবেল পুরস্কার প্রাপক।

[আরও পড়ুন: অবৈধভাবে সমুদ্র পেরিয়ে মালয়েশিয়া যাওয়ার পথে বিপত্তি, ডুবল রোহিঙ্গা বোঝাই ট্রলার]

পুরস্কারদাতাদের তরফে আরও জানানো হয়েছে, কোয়ান্টাম ফিজিক্সের যেটুকু প্রয়োগ ছিল, তিনজনের গবেষণা সেই ক্ষেত্রকে আরও বিস্তার করল। এবার কোয়ান্টাম কম্পিউটার, কোয়ান্টাম নেটওয়ার্ক ও সর্বোপরি কোয়ান্টাম কমিউনিকেশন নিয়েও কাজ করা যাবে। এই সবকিছুর ভিত্তি একটাই, কোয়ান্টাম দশায় দুটি পৃথক জায়গায় থাকা কণা কীভাবে একইরকম আচরণ করে। এটাই এনট্যাংগেলড স্টেট। তিন বিজ্ঞানীর গবেষণা ও পরীক্ষানিরীক্ষার সামগ্রিক ফলাফল কোয়ান্টাম তত্বের নতুন দিক খুলে দিয়েছে। নোবেল পুরস্কার প্রাপক অ্যালেন অ্যাসপেক্ট ফরাসি (France) বিজ্ঞানী। জেলিঙ্গার অস্ট্রিয়ান (Austrian) ও জন ক্লজার আমেরিকান (USA)। দুই ইউরোপীয় ও এক আমেরিকান বিজ্ঞানীর যৌথ গবেষণায় পুরস্কার পাচ্ছে।

[আরও পড়ুন: ফ্রেঞ্চ ফ্রাইয়ের সঙ্গে ভ্যানিলা আইসক্রিম! বিচিত্র রেসিপি চেখে দেখলেন তরুণী! তারপর…]

প্রতি বছরের মতো এবারও অক্টোবরের প্রথম সপ্তাহে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে। সোমবার ঘোষিত হয়েছে চিকিৎসাবিজ্ঞানের নোবেল। নিয়ান্ডারথাল  অর্থাৎ আজকের মানুষের বিলুপ্ত প্রজাতি নিয়ে গবেষণা করে নয়া আবিষ্কারের জন্য এই পুরস্কার পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী স্যান্তো পাবে। তাঁর বাবাও ৪০ বছর আগে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন। আজ ঘোষিত হল ফিজিক্সে নোবেল। বাকি রয়েছে রসায়ন, সাহিত্য ও অর্থনীতির নোবেল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে