BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের অভিযানে ‘কল্পনা চাওলা’! তাঁর নামাঙ্কিত মার্কিন মহাকাশযান শূন্যে পাড়ি দিচ্ছে শীঘ্রই

Published by: Sucheta Sengupta |    Posted: September 9, 2020 10:43 pm|    Updated: September 9, 2020 10:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি নেই, তবু তিনি আছেন, থাকবেনও। বাস্তবে না থাকুন, তিনি থাকবেন তাঁর নিজের কৃতিত্বে। কথা হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী কল্পনা চাওলার (Kalpana Chawla)। সতেরো বছর আগে দক্ষিণ ভারতীয় কন্যা বিলীন হয়ে গিয়েছেন মহাশূন্যে। কিন্তু চলতি মাসে ফের তিনি পাড়ি দিচ্ছেন মহাকাশে! শুনে অবাক লাগছে? তাহলে সহজ করে বলা যাক। নাসার NG-14 Cygnus মহাকাশযানটির নাম রাখা হচ্ছে ‘S.S. Kalpana Chawla’. এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (ISS) প্রয়োজনীয় রসদ নিয়ে আগামী ২৯ তারিখ পাড়ি দেবে আমেরিকার ভার্জিনিয়া থেকে।

নাসার সঙ্গে ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী কল্পনা চাওলার সম্পর্ক অটুট। যে কয়েকটা বছর তিনি নাসায় কাজ করার সুযোগ পেয়েছিলেন, সকলের পরম শ্রদ্ধা, ভালবাসা, আশীর্বাদ, স্নেহ অর্জন করেছিলেন। ২০০৩ সালে অত্যন্ত গুরুত্বপূর্ণ মহাকাশ অভিযানে একমাত্র মহিলা অভিযাত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছিল তাঁকেই। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সময় কাটিয়ে পৃথিবীতে ফেরার পথেই মহাকাশযান দুর্ঘটনায় কল্পনা চাওলা-সহ ৬ অভিযাত্রী প্রাণ হারান। কিন্তু তারপরও নাসার অন্দর থেকে মুছে যায়নি কল্পনার স্মৃতি। তাঁর নামে NG-14 Cygnus’এর নামকরণই তার বড় প্রমাণ।

[আরও পড়ুন: শুধু কলঙ্ক নয়, মরচেও ধরছে চাঁদের গায়ে!]

মহাকাশ এবং প্রতিরক্ষার সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থার চেয়ারম্যান নর্থরপ গ্রুম্যান (Northrop Grumman) স্পষ্টই জানালেন, ”প্রাক্তন মহাকাশচারী কল্পনা চাওলার নামে এই মহাকাশযানের নাম রাখতে পেরে আমরা গর্ব অনুভব করছি। ভারতীয় বংশোদ্ভূত প্রথম মহিলা মহাকাশচারী, যিনি মহাশূন্য পাড়ি দিয়েছিলেন, মানব মহাকাশযান নিয়ে তাঁর নিজেরও বিস্তর গবেষণা ছিল। ভারতকে তিনিই ফের মহাকাশে নিয়ে গিয়েছিলেন।”

[আরও পড়ুন: কোভিডের ধাক্কা, চন্দ্রযান-৩ অভিযান পিছিয়ে দেওয়ার ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী]

ভার্জিনিয়ার মিড-আটলান্টিক রিজিওনাল স্পেসপোর্ট (MARS) থেকে ISS’এর উদ্দেশে পাড়ি দেবে যানটি। এটি কমপক্ষে ৮ পাউন্ড সামগ্রী ISS’এ পৌঁছে দেবে। কীভাবে তার প্রস্তুতি চলছে, গ্রুম্যান বিস্তারিতভাবে তাও জানিয়েছেন। এখন সাফল্যের অপেক্ষায় NG-14 Cygnus স্পেসক্র্যাফট ওরফে ‘S.S. Kalpana Chawla’.

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement