BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মঙ্গলে গ্রহণ! ২ ঘণ্টার জন্য আকাশ থেকে উধাও লালগ্রহ

Published by: Biswadip Dey |    Posted: April 17, 2021 5:04 pm|    Updated: April 17, 2021 5:22 pm

Rare lunar occultation of Mars to be visible from India at 5 pm today । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার বিকেলে এক বিরল দৃশ্যের সাক্ষী হবেন মহাকাশপ্রেমীরা। আজ বিকেল ৫টায় পৃথিবী ও মঙ্গলের (Mars) ঠিক মাঝখানে চলে আসবে চাঁদ (Moon)। ফলে আকাশের দিকে তাকালে দেখা যাবে চাঁদের পাশে উজ্জ্বল লাল বিন্দু হিসেবে অবস্থান করছে মঙ্গল। কিন্তু তারপরই কিছুক্ষণের মধ্যে অদৃশ্য হয়ে যাবে মঙ্গল। এরপর প্রায় ২ ঘণ্টা সে অদৃশ্যই থাকবে। ভারত, ইন্দোনেশিয়া ও দক্ষিণ আফ্রিকার পশ্চিম উপকূল থেকে এই দৃশ্য দেখা যাবে বলে জানিয়েছেন ‘পূর্ণপ্রজ্ঞা অ্যামেচার অ্যাস্ট্রনমার্স ক্লাব’-এর কো-অর্ডিনেটর অতুল ভাট।

প্রতি মাসেই মঙ্গলের অনেকটা কাছে চলে আসে চাঁদ। খালি চোখে দেখলে সেই সময় তাদের মধ্যে কয়েক ডিগ্রির ফারাক থাকে। এই দূরত্ব অবশ্য বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম। এই ভাবে চলতে চলতে যখন চাঁদ চলে আসে পৃথিবী ও মঙ্গলের ঠিক মাঝখানে তখনই এমন ঘটনা ঘটে। কার্যত পৃথিবীর আকাশে মঙ্গলের গ্রহণ দেখা যায়। এর আগে পৃথিবীর নানা প্রান্ত থেকে এমনটা দেখা গেলেও এবার এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে ভারত। দেশের সব প্রান্ত থেকেই এই দৃশ্য দেখা যাবে।

[আরও পড়ুন: ৯৯ বছরে যুবরাজ হয়েই প্রয়াণ, কেন ‘রাজা’ হওয়া হল না প্রিন্স ফিলিপের?]

অতুল জানিয়েছেন, ”আজ বিকেল ৫টা ৮ মিনিটে আকাশ থেকে মঙ্গল অদৃশ্য হয়ে যাবে। এরপর সূর্যাস্তের শেষে অন্ধকার নেমে এলে ৬টা ৫৫ মিনিটে আবার দেখা যাবে লাল গ্রহকে।” এই মহাজাগতিক ঘটনাকে বলা হয় ‘লুনার অকাল্টেশন অফ মার্স’। গত ৬ অক্টোবর থেকে পৃথিবীর খুব কাছে চলে এসেছে প্রতিবেশী এই গ্রহ। ২০৩৫ সাল পর্যন্ত অর্থাৎ আগামী ১৫ বছর পৃথিবীর খুব কাছেই থাকবে মঙ্গল।

প্রসঙ্গত, একবার এমনই এক মুহূর্তে ইউরেনাসের বলয় আবিষ্কৃত হয়েছিল। নাসার ‘কুপার এয়ারবর্ন অবজারভেটরি’ থেকে দেখা গিয়েছিল ইউরেনাস এক নক্ষত্রকে ঢেকে ফেলছে। সেই সময়ই দৃশ্যমান হয়েছিল তার বলয়।

[আরও পড়ুন: ইউরি গ্যাগারিন কি সত্যিই মহাকাশে যাওয়া প্রথম মানুষ? ইতিহাসের আড়ালে সংশয়ের কাঁটা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে