১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হঠাৎই মহাকাশে যাওয়ার হিড়িক ইউরোপে! জমা পড়ল ২৩ হাজারেরও বেশি আবেদন

Published by: Biswadip Dey |    Posted: September 2, 2021 5:05 pm|    Updated: September 2, 2021 5:05 pm

Record-high astronaut applications overwhelm European Space Agency। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গন্তব্য মহাকাশ (Space)। ইউরোপে হিড়িক পড়ে গিয়েছে মহাকাশে যাওয়ার। ইউরোপের (Europe) মহাকাশ গবেষণা সংস্থা ‘ইউরোপিয়ান স্পেস এজেন্সি’-র তরফে সকলকে আহ্বান জানানো হয়েছিল মহাকাশে যাওয়ার জন্য আবেদন করতে। সেই আহ্বানে সাড়া পড়েছে আশাতীত। ২০০৮ সালেও এমন হয়েছিল। সেবার ৮ হাজারের উপরে আবেদনপত্র জমা পড়েছিল। সেই রেকর্ডও ভেঙে গিয়েছে এবছর। সাকুল্যে আবেদনপত্র জমা পড়েছে ২৩ হাজারেরও বেশি।

স্বাভাবিক ভাবেই চমকে গিয়েছেন ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থার কর্তারা। কার্যত ছেলে-মেয়ে নির্বিশেষে এত আবেদন পেয়ে হকচকিয়ে গিয়েছেন তাঁরা। ফলে আগামী নভেম্বরের আগে সেই সব আবেদনপত্রের বিচার করে তবেই চূড়ান্ত তালিকা প্রস্তুত করা সম্ভব হবে বলে জানাচ্ছে সংস্থা। সংস্থার ‘স্পেস মেডিসিন’ বিভাগের প্রধান গিলোম উইরিটস জানাচ্ছেন, ”আমরা বিশ্বাস করি, প্রতিটি আবেদনপত্রই আলাদা করে মনোযোগের দাবি রাখে। ফলে প্রাথমিক ভাবে যতটা সময় লাগবে ভাবছিলাম তার থেকে অনেক বেশি সময় লাগবে।”

[আরও পড়ুন: গতিবেগ ঘণ্টায় ৮ লক্ষ কিলোমিটার! আকাশগঙ্গা ছায়াপথে দেখা মিলল রহস্যময় বস্তুর]

কী বলা হয়েছিল আবেদনপত্রে? যে কোনও প্রাপ্তবয়স্কই আবেদনের যোগ্য হলেও কয়েকটি শর্তও ছিল। এর মধ্যে শারীরিক সক্ষমতা ও উচ্চতা, ওজন সংক্রান্ত কিছু শর্ত রাখা হয়েছিল। যদিও এর আগে আবেদন করা হয়েছিল বিশেষ ভাবে সক্ষমদের জন্য। ১৮ জুনের মধ্যে তাঁদের আবেদন করতে বলা হয়েছিল। এরপরই সাধারণদের আবেদন করতে বলা হয়। আর তারপরই কার্যত ইমেলের বন্যা বয়ে যায়।

মোট কতজনকে রাখা হবে চূড়ান্ত তালিকায়? জানা যাচ্ছে, ২৩ হাজার আবেদনের মধ্যে মাত্র দেড় হাজার জনকে দ্বিতীয় পর্যায়ের তালিকায় রাখা হবে। এরপর তাঁদের সারা দিনব্যাপী পরীক্ষা করা হবে। তারপর তৈরি হবে চূড়ান্ত তালিকা। তবে করোনা পরিস্থিতির দিকে লক্ষ রেখে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে যে দেরি হবে তাও জানা গিয়েছে। গোটা প্রক্রিয়া শেষ হতে হতে এবছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মনে করা হচ্ছে।

[আরও পডুন: Gaganyaan mission: রাশিয়ায় প্রশিক্ষণ সম্পূর্ণ, দেশে ফিরছেন বায়ুসেনার চার পাইলট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে