Advertisement
Advertisement

Breaking News

Robot fish

রোবট মাছই ঘুরে ঘুরে খেয়ে ফেলবে মাইক্রোপ্লাস্টিক, চিনা বিজ্ঞানীদের আবিষ্কারে শোরগোল

দেখলে বোঝা কঠিন, মাছগুলি সত্যিকারের মাছ নয়!

Scientists develop robot fish that gobble up microplastics। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:July 14, 2022 3:58 pm
  • Updated:July 14, 2022 3:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূষণ (Pollution) নামের এক অতিকায় দৈত্যের কবলে পড়েছে পৃথিবী। যত সময় যাচ্ছে তত বাড়ছে সব ধরনের দূষণের মাত্রাই। কেবল ডাঙা নয়, দূষণ থাবা বসিয়েছে সমুদ্রের অতলেও। এর মধ্যে অন্যতম মাইক্রোপ্লাস্টিক। সমুদ্রের পেট ক্রমশ ভরে উঠছে ওই বিষাক্ত উপাদানে। যা নিয়ে চিন্তার শেষ নেই বিজ্ঞানীদের। এবার এই সমস্যার সমাধানে দুর্দান্ত পদক্ষেপ চিনের। তৈরি হল রোবট মাছ (Robot fish)। সেই মাছই খেয়ে ফেলবে ওই প্লাস্টিককণাকে।

ঠিক কেমন এই রোবট মাছ? এদের দেখতে সত্য়িকারের মাছের মতোই। একই ধরনের আকার ও আকৃতি। বহুদিন ধরেই এই ধরনের কৃত্রিম মাছ তৈরি করছেন বিজ্ঞানীরা। মাছগুলি পাতলা পাখনার সাহায্য়ে সাঁতার কেটে জলের বিভিন্ন তলে ঘুরে বেড়াতে পারে। তবে এযাবৎ ৪০ রকমের রোবট মাছ তৈরি হলেও এই ধরনের মাছ এই প্রথম তৈরি করতে সক্ষম হলেন বিজ্ঞানীরা।

Advertisement

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচন: বিধানসভা নয়, BJP সাংসদদের মতো সংসদেই ভোট দেবেন শিশির ও দিব্যেন্দু

ঠিক কেমন এই বিশেষ রোবট মাছগুলি? চিনা বিজ্ঞানীরা জানাচ্ছেন, মাত্র আধ ইঞ্চি দৈর্ঘ্যের মাছগুলিকে স্পর্শ করলে মনে হবে সত্য়িই কোনও মাছের গায়ে স্পর্শ করা হচ্ছে। এদের শরীরে এমন একটি বিশেষ ফিচার রয়েছে, যার সাহায্যে এরা মাইক্রোপ্লাস্টিক খেয়ে ফেলতে পারে। আগামিদিনে সমুদ্র-সহ সারা পৃথিবীর জলাশয়কে মাইক্রোপ্লাস্টিকের হাত থেকে বাঁচাতে এই রোবট মাছ কার্যকরী হয়ে উঠবে, এমনই আশা গবেষকদের।

Advertisement

তবে এই ধরনের রোবট মাছ জলের গভীরে ভেসে বেড়ালে সত্যিকারের মাছেদের যাতে কোনও সমস্যা না হয়, সেদিকেও খেয়াল রাখছেন বিজ্ঞানীরা। তাঁরা এমন ব্যবস্থা রেখেছেন যাতে বাইরে থেকেই মাছগুলিকে নিয়ন্ত্রণ করা যায়। তবে এই মাছগুলিকে দিয়ে অন্য কাজও করানো যাবে। অন্যতম গবেষক ওয়াং ইউয়ান এপ্রসঙ্গে জানাচ্ছেন, ”আমরা এই হালকা ওজনের খুদে রোবট তৈরি করেছি। একে নানা ভাবে কাজে লাগানো যাবে। উদাহরণ হিসেবে বলা যায়, বায়োমেডিক্যাল ক্ষেত্রে জটিল অপরাশেনেও সাহায্য করবে এই মাছগুলি। এদের মানবদেহের ভিতরে প্রবেশ করিয়ে কোনও অসুখকে চিহ্নিত করতেও কাজে লাগানো যাবে।”

[আরও পড়ুন: বেআইনি মাংসের কারবার! প্রাক্তন মন্ত্রীর ১০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল যোগীর পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ