BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

যুগান্তকারী আবিষ্কার! এই প্রথম গ্রহাণুতে মিলল জল ও জৈব পদার্থের সন্ধান

Published by: Biswadip Dey |    Posted: March 5, 2021 5:35 pm|    Updated: March 5, 2021 5:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাণ কী? কেমন করে তৈরি হয় প্রাণের অনুকূল পরিবেশ? ব্রহ্মাণ্ডে নিজেদের স্বরূপ চিনতে বহু বছর ধরেই এই প্রশ্নের উত্তর খুঁজছে মানুষ। সেই অন্বেষণে নতুন অধ্যায় রচিত হল। এক গ্রহাণুর শরীরে মিলল জল ও জৈব পদার্থের সন্ধান। ২০১০ সালে ‘ইটোকায়া’ নামের ওই গ্রহাণু (Asteroid) থেকে নমুনা সংগ্রহ করেছিল জাপানি (Japan) মহাকাশ সংস্থা জাক্সা। অবশেষে সেই নমুনা থেকেই এমন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। এই প্রথম কোনও গ্রহাণুতে এই ধরনের উপাদান মিলল।

২০১০ সালে হায়াবুসা মিশনে জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি তথা জাক্সা ‘ইটাকায়া’র শরীর থেকে যৎসামান্য নমুনাই সংগ্রহ করতে পেরেছিল। আর সেই নমুনা থেকেই এত বড় আবিষ্কার করতে পারলেন বিজ্ঞানীরা। লন্ডন বিশ্ববিদ্যালয়ের রয়্যাল হলোওয়ে-র গবেষকরা নমুনা পরীক্ষা করে তার মধ্যে জলীয় অংশ খুঁজে পেয়েছেন। তাঁদের মতে, ওই গ্রহাণুর মধ্যে বিবর্তনের চিহ্ন রয়েছে। ঠিক যেমনটা কোটি কোটি বছর আগে পৃথিবীর ক্ষেত্রেও দেখা গিয়েছিল।

[আরও পড়ুন: সমুদ্রের তীরে উদ্ধার অতিকায় প্রাণীর দেহ! রহস্য ঘনাচ্ছে ২৩ ফুটের ‘দানব’ শরীর ঘিরে]

সেই সঙ্গে বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের নিয়ে গড়া একটি দলও গ্রহাণুটির নমুনা নিয়ে বিস্তৃত কাজ করেছেন। তাঁরা যে নমুনা নিয়ে কাজ করেছেন, সেটির নাম দেওয়া হয়েছে ‘আমাজন’। তাঁরা নমুনাটি নিয়ে পরীক্ষা করার পর সেখানে জৈব নমুনা খুঁজে পেয়েছেন। সব মিলিয়ে নয়া এই আবিষ্কারে উত্তেজিত বিজ্ঞানীরা। তাঁদের মতে, এই ভাবে গ্রহাণুটির নমুনাটি নিয়ে বিস্তারিত পরীক্ষায় যে ফলাফল মিলেছে, তাতে আগামী দিনে পৃথিবীতে প্রাণের উদ্ভব ও তার বিকাশকে আরও ভাল করে বুঝতে সাহায্য করবে। আর সেই সঙ্গে মহাবিশ্বে প্রাণের সম্ভাবনার দিকটিও পরিষ্কার হবে।

[আরও পড়ুন: বাঙালির চন্দ্রস্পর্শ! নাসার হাত ধরে চাঁদে পাড়ি দিচ্ছে উত্তরপাড়ার তরুণের গল্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement