BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘তোমরা সব বোকা’, অবিকল মানুষের গলায় বলল হাঁস! পুরনো রেকর্ড শুনে চমকে উঠলেন বিজ্ঞানীরা

Published by: Sucheta Sengupta |    Posted: September 11, 2021 7:26 pm|    Updated: September 11, 2021 9:43 pm

Scientists find talking duck in Australia named 'Ripper' keeping all jokes aside | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিয়া, ময়না, বুলবুলি – মানুষের কথা শুনে অবিকল তা নকল করার ক্ষমতায় গ্রাম বাংলার এসব পাখি অনেক এগিয়ে। কিন্তু হাঁস (Duck)! সেও কি না মানুষের কণ্ঠস্বর নকল করে মানুষের মতোই কথা বলে উঠবে! এমনটা তো কল্পনাও করেননি কেউ। অথচ বাস্তবে ঘটল তেমনই। অস্ট্রেলিয়ার (Australia) বার্ড পার্কে একটি মাস্ক ডাক যা বলে উঠেছিল, তার বাংলা করলে দাঁড়ায় – ‘তোমরা সব বোকা।’ তাও আবার অস্ট্রেলীয় উচ্চারণে। সম্প্রতি পড়াশোনা করতে গিয়ে পাখির কণ্ঠস্বরের এই রেকর্ডই খুঁজে পেলেন এক বিজ্ঞানী। অস্ট্রেলিয়ায় যে হাঁসের ডাকনাম – রিপার (Ripper)।

ক্যারল টেন কেট। অস্ট্রেলিয়ার লাইডেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী। তিনি নিজের গবেষণার জন্য পুরনো পত্রপত্রিকা, রেকর্ডিং নিয়ে পড়াশোনা করছিলেন। সেসময়ই হাতে আসে একটি পুরনো রেকর্ড। তা চালিয়ে তিনি অদ্ভুত গলা শুনতে পান। বেশ কয়েকবার শোনার পর তিনি বুঝতে পারেন, মানুষের কণ্ঠস্বর নকল করে বলা হচ্ছে – “You bloody fool!” গলাটা মাস্ক ডাক (Musk Duck) বা স্থানীয় ভাষায় ‘রিপারে’র। এই সংক্রান্ত কেটের নিজস্ব গবেষণা প্রকাশিত হয়েছে নেদারল্যান্ডস রয়্যাল সোসাইটির একটি জার্নালে। অভিজ্ঞতা থেকে কেট জানাচ্ছেন, ”অবশ্যই ওটা মানুষের গলা নকল করে বলা। তবে উচ্চারণ একটু আলাদা। সম্ভবত সেটা অস্ট্রেলীয় ধাঁচের উচ্চারণ।”

[আরও পড়ুন: কাজের ফাঁকে বারবার কফির আবদার! স্বামীর ‘ওয়ার্ক ফ্রম হোম’ বন্ধের দাবিতে বসকে চিঠি স্ত্রীর]

রিপার যে মানুষের মতো কথা বলতে পারে, ১৯৮০ সালে এ নিয়ে একটি জল্পনা তৈরি হয়েছিল। কিন্তু সেসময় বিষয়টি ভুয়ো বলে উড়িয়ে দিয়েছিলেন অনেকে। ফলে এ নিয়ে বিস্তারিত গবেষণার খুব একটা অবকাশ হয়নি অথবা কেউ তাগিদ বোধ করেননি। বিজ্ঞানী টেন কেট অবশ্য খানিকটা ব্যতিক্রমী। তিনি সেই পুরনো গুঞ্জন শুনেই আগ্রহী হয়ে পড়াশোনা শুরু করেন। দেখা যায়, সত্যি কথাই যে রিপার মানুষের ভাষায় কথা বলে।

[আরও পড়ুন: হাঙর না শূকর? ইটালির সৈকতে দেখা মিলল অদ্ভূত প্রাণীর]

আরও বেশ কয়েকটি বৈশিষ্ট্য তিনি লক্ষ্য করেছেন রিপারের বিষয়ে। যেমন, শুধু মানুষের গলা নকল করাই নয়, দরজা বন্ধ করে তালা দেওয়ার মতো দৈনন্দিন জীবনে খুব পরচিত কিছু শব্দও তৈরি করতে পারে রিপাররা। কীভাবে তাদের গলা তৈরি হয়েছে, তা নিয়েও বিস্তারিত জেনেছেন কেট। এ সবই নেদারল্যান্ডসের বায়োলজিক্যাল পত্রিকায় প্রকাশিত হয়েছে। গোটা ব্যাপারটা জেনেবুঝে কিন্তু তাজ্জব হচ্ছেন সকলেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement