BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বৃহস্পতিতে বিস্ফোরণ! জ্যোতির্বিজ্ঞানীরা চমকে উঠলেন আলোর ঝলকানি দেখে

Published by: Biswadip Dey |    Posted: October 23, 2021 4:49 pm|    Updated: October 23, 2021 4:49 pm

Skygazers in Japan observed a second strike on Jupiter within a month। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশের বুকে প্রতিনিয়তই ঘটে চলেছে কোনও না কোনও মহাজাগতিক ঘটনা। শক্তিশালী টেলিস্কোপের সাহায্য়ে সেই সব ঘটনার দিকে নজরদারি চালান জ্যোতির্বিজ্ঞানীরা। এবার বৃহস্পতির (Jupiter) বুকে বিরাট বিস্ফোরণের সাক্ষী থাকলেন জাপানের জ্যোতির্বিজ্ঞানীরা। এই নিয়ে এক মাসের মধ্যে দু-দু’বার বিরাট আলোর ঝলকানি দেখা গেল সৌরজগতের বৃহত্তম গ্রহে। সেই ঝলকানিতে কার্যত গোলাপি বিচ্ছুরণ স্পষ্ট হল বৃহস্পতির শরীরে।

ঠিক কী দেখা গিয়েছে? জাপানের কিয়োতো বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী কো আরিমাৎসুর নেতৃত্বে এক গবেষক দল গত ১৫ অক্টোবর জাপানের সময় রাত ১০টা ২৪ মিনিট নাগাদ হঠাৎই দেখতে পান বৃহস্পতির বুকে উজ্জ্বল হয়ে উঠেছে একটি আলোর বিন্দু। সেই আলো ৪ সেকেন্ড পর্যন্ত স্থায়ী ছিল। গবেষকদের তরফে করা টুইটে জানানো হয়েছে, এই প্রথম বৃহস্পতির বুকে কোনও গ্রহাণু আছড়ে পড়ার মুহূর্তেই সেটিকে চিহ্নিত করা সম্ভব হল।

[আরও পড়ুন: গ্যাসে ভরা বৃহৎ গ্রহে জলের অণু! বিখ্যাত বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে আশার আলো]

জানা গিয়েছে, বিস্ফোরণের মুহূর্তে দু’ধরনের আলো দেখা গিয়েছিল। একটি দৃশ্যমান আলো, অন্যটি ইনফ্রা রেড। আর সেই কারণেই গোলাপি ছটায় উদ্ভাসিত হয়ে উঠেছিল বৃহস্পতি। গবেষকরা জানিয়েছেন, ওই বিস্ফোরণটি বৃহস্পতির উত্তর গোলার্ধে দেখা গিয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ১৩ সেপ্টেম্বর বৃহস্পতির শরীরে একই রকম আলোর রেখা দেখেছিলেন ব্রাজিলের শখের জ্যোতির্বিদ। তবে এই নিয়ে নবমবার পৃথিবী থেকে বৃহস্পতির বুকে গ্রহাণু আছড়ে পড়ার ঘটনার সাক্ষী থাকল মানুষ। ১৯৯৪ সালে প্রথম বার এমন এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থেকেছিলেন বিজ্ঞানীরা। ১৯৯৩ সালে খোঁজ মেলা শুমেকার লেভি-৯ নামের এক ধুমকেতু বৃহস্পতির বুকে আছড়ে পড়ে ২০টি টুকরোয় ভেঙে গিয়েছিল। তারপর থেকে গত আড়াই দশকে বেশ কয়েক বার এমন বিস্ফোরণের চিহ্ন দৃশ্যমান হয়েছে পৃথিবী থেকে। এর মধ্যে শেষ এক মাসেই দেখা গেল দু’টি বিস্ফোরণ।

[আরও পড়ুন: এবার চাঁদ, মঙ্গলেও সিনেমার শুটিং! স্পেস স্টেশনে অভিনয়ের পর ঘোষণা রুশ পরিচালকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে