Advertisement
Advertisement
Solar Eclipse

কালীপুজোর পরদিনই খণ্ডগ্রাস সূর্যগ্রহণ, দেখা যাবে ভারত থেকেও

ভারত থেকে ফের এই বিরল দৃশ্য দেখা যাবে ২০৩২ সালে।

Solar Eclipse will be seen on October 25। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:October 18, 2022 3:09 pm
  • Updated:October 18, 2022 3:09 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই ১০৭ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি এসেছিল পৃথিবী ও বৃহস্পতি। এবার ফের এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছেন মহাকাশপ্রেমীরা। সূর্য, চাঁদ ও পৃথিবী আবারও আসতে চলেছে এক সরলরেখায়। যার ফলে কালীপুজোর পরদিন অর্থাৎ আগামী ২৫ অক্টোবর মঙ্গলবার দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ (Partial Solar Eclipse)। এটাই হতে চলেছে বছরের শেষ সূর্যগ্রহণ।

ভারতীয় সময় সকাল ৮টা ৫৮ মিনিট থেকে দুপুর ১টা ২ মিনিট পর্যন্ত স্থায়ী হবে গ্রহণকাল। কোথায় কোথায় দেখা যাবে এই গ্রহণ? জানা যাচ্ছে, উত্তর-পূর্ব আফ্রিকা, পশ্চিম এশিয়া, উত্তর আটলান্টিক মহাসাগর, পশ্চিম চিনের পাশাপাশি ভারত থেকেও দেখা যাবে এই গ্রহণ। দেখা যাবে ভারতের প্রতিবেশী দেশগুলি থেকেও।

Advertisement

[আরও পড়ুন: অনশনে ২০১৪ TET উত্তীর্ণরা, তবু ‘নিয়ম ভেঙে নিয়োগ নয়’, সাফ জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ]

এরপর ফের সূর্যের খণ্ডগ্রাস দেখা যাবে ২০২৫ সালের ২৯ মার্চ। কিন্তু সেই গ্রহণ ভারত থেকে দৃশ্যমান হবে না। এই দেশ থেকে সূর্যের খণ্ডগ্রাস ফের দেখা যাবে ২০৩২ সালের ৩ নভেম্বর। অর্থাৎ ভারতের মাটি থেকে ফের খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখতে হলে অবাক করতে হবে আরও ১০ বছর। স্বাভাবিক ভাবেই এবারের গ্রহণ নিয়ে উত্তেজনা বাড়ছে ভারতের মহাকাশপ্রেমীদের মধ্যে।

Advertisement

প্রসঙ্গত, শেষবার সূর্যগ্রহণ হয়েছিল এপ্রিলের শেষে। সেবার প্রায় ঘণ্টা দুয়েকের জন্য ঢাকা পড়েছিল সূর্য। সূর্যের সর্বোচ্চ ৬৫ শতাংশ ঢেকে ফেলতে দেখা গিয়েছিল ‘কালো’ চাঁদকে। কী এই ‘কালো’ চাঁদ? ‘ব্লাড মুন’, ‘ব্লু মুনে’র মতো এই চাঁদের তেমন কোনও পরিষ্কার সংজ্ঞা নেই। তবে জ্যোতির্বিজ্ঞানীদের মতে, মাসের দ্বিতীয় ‘নিউ মুন’ অর্থাৎ অমাবস্যার পরে চাঁদের যে রূপ তা ‘কালো’। কেননা সেই সময় চাঁদের অন্ধকার গোলাকার অংশ পৃথিবী থেকে দৃশ্যমান হয়। তবে ‘কালো’ চাঁদের দেখা পাওয়া বিরল অভিজ্ঞতা। তাই সেই গ্রহণকে ঘিরেও তুঙ্গে ছিল কৌতূহল। কিন্তু ভারত থেকে এই গ্রহণ দেখা যায়নি। তাই অক্টোবরের শেষ সপ্তাহের সূর্যগ্রহণকে ঘিরে বাড়তি উদ্দীপনা তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ৪১.৫ কোটি কমার পরেও ভারতই বিশ্বের সর্বাধিক দরিদ্রের দেশ, রিপোর্ট রাষ্ট্রসংঘের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ