BREAKING NEWS

৭ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ২৩ নভেম্বর ২০২০ 

Advertisement

পাঁচ মাসের মধ্যেই দ্বিতীয় অভিযানে SpaceX, চলতি সপ্তাহে ৪ নভোশ্চর যাচ্ছেন মহাকাশে

Published by: Sucheta Sengupta |    Posted: November 11, 2020 7:15 pm|    Updated: November 11, 2020 7:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলিতে আলোর পথ ধরেই মহাকাশে পাড়ি দিচ্ছেন চার নভোশ্চর। মার্কিন বেসরকারি মহাকাশ সংস্থা SpapceX পাঁচ মাসের মধ্যেই ফের আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (ISS) পাঠাচ্ছে তাঁদের। গত মে মাসের অভিযানে সাফল্যের পর আবারও প্রস্তুতি নিচ্ছে সংস্থা। এবার তাদের তৈরি Crew Dragon-এ চেপে মহাশূন্যে পাড়ি দেবেন নভোশ্চররা। সেই মহাকাশযানটিকে নিরাপদ বলে সদ্যই অভিযানের অনুমতি দিয়েছে নাসা। জানা গিয়েছে, আগামী শনিবার সন্ধে নাগাদ ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ হবে রকেটটি।

করোনা আবহের মাঝেই কার্যত চ্যালেঞ্জ নিয়ে গত মে মাসে দুই মহাকাশচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠিয়েছিল SpapceX. অগাস্ট মাসে তাঁদের ফিরিয়েও আনা হয় নিরাপদ। পৃথিবী থেকে মহাশূন্যে যাতায়াত এমনই মসৃণ ছিল যে নাসাও তা দেখে উচ্ছ্বসিত হয়ে ওঠে। তারপর থেকেই পরবর্তী মিশনের প্রস্তুতি নিতে থাকে এলন মাস্কের সংস্থা।

[আরও পড়ুন: রাসায়নিক মিশে রক্তবর্ণ রাশিয়ার নদী! দূষণের নমুনা দেখে আতঙ্কিত পরিবেশ বিজ্ঞানীরা]

প্রথম অভিযানের ৫ মাসের মধ্যেই নতুন করে তৈরি হয় তাদের মহাকাশযান। শেষমেশ নাসার অনুমোদন সাপেক্ষে আগামী শনিবারই তিন মার্কিন এবং এক জাপানি মহাকাশচারীকে তারা পাঠাচ্ছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। ঠিক হয়েছে, ওই দিন সন্ধে ৭টা ৪৯ নাগাদ কেনেডি স্পেস সেন্টার থেকে তাঁদের নিয়ে উড়বে Crew Dragon ক্যাপসুল। সেখান থেকে ৮ ঘণ্টার যাত্রাপথ ISS. এখন রকেটের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে পুরোদমে।

SpaceX
আসন্ন সফরে যাচ্ছেন এই ৪ নভোশ্চর

SpapceX-এর এই উদ্যোগে খুশি নাসার। সংস্থার মুখ্য প্রশাসক জিম ব্রিডেনস্টাইন বলছেন, “এটা ভেবে আমি খুব খুশি যে আমেরিকাতেই এমন মহাকাশযান তৈরি হচ্ছে, যা নিয়মিত মহাশূন্যে পাড়ি দিতে সক্ষম। ভবিষ্যতে অন্তত মহাকাশযান নিয়ে ভাবতে হবে না।” আর SpapceX বলছে, আগামী ১৫ মাসে কার্গো ক্যাপসুল এবং মহাকাশচারীদের নিয়ে আন্তর্জাতিক স্পেস স্টেশনে যান পাঠানো হবে অন্তত ৭টি, তেমনই লক্ষ্য রয়েছে তাদের। ১৪ নভেম্বরের পর থেকেই শুরু হয়ে যাবে পরবর্তী মিশনের প্রস্তুতি। মহাকাশচারীদের নিয়ে SpapceX-এর পরবর্তী মহাকাশযান পাড়ি দেবে আগামী বছরের মার্চ মাসে।

[আরও পড়ুন: মঙ্গলের আড়ালে লুকিয়ে চাঁদেরই যমজ সঙ্গী! অস্তিত্বের কথা জেনে বিস্মিত বিজ্ঞানীরা]

প্রসঙ্গত, ২০১২ সাল থেকে মার্কিন সংস্থাটি এতদিন শুধুমাত্র পণ্যবাহী রকেটই পাঠাত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। দীর্ঘ প্রস্তুতির পর চলতি বছরই প্রথম মহাকাশচারীদের পাঠানো হয়। আগের মতো আসন্ন অভিযানও সফল হবে বলে আশাবাদী এর সঙ্গে যুক্ত সকলে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement