১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

রাসায়নিক মিশে রক্তবর্ণ রাশিয়ার নদী! দূষণের নমুনা দেখে আতঙ্কিত পরিবেশ বিজ্ঞানীরা

Published by: Monishankar Choudhury |    Posted: November 10, 2020 5:57 pm|    Updated: November 10, 2020 5:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলিঙ্গ যুদ্ধে এত মানুষের মৃত্যু হয়েছিল যে দয়া নদীর জলের রং লাল হয়ে গিয়েছিল। আর তাতেই জীবন ও যুদ্ধের প্রতি বীতশ্রদ্ধ হয়ে অস্ত্র ত‌্যাগ করেন সম্রাট অশোক।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে যেতে পারেন ট্রাম্প, এখনই বিডেনকে স্বীকৃতি দিতে নারাজ চিন ও রাশিয়া]

কিন্তু তেমন কোনও মারণ যুদ্ধ না হলেও ফের নদীর রং রক্ত লাল হয়ে গেল। এবার রাশিয়ায় (Russia)। কারণ দূষণ। অভূতপূর্ণ দূষণের কারণে ইসকিতিমকা নদীর জলের রং বিটের মতো ঘন লাল হয়ে গিয়েছে। স্থানীয় মানুষজন ঘটনাটি দেখে ভয়ও পেয়ে যান। পরে এই নদীর ছবি ভাইরাল হয় সোশ‌্যাল মিডিয়ায়।

জলটি যে দূষিত হয়েছে সে বিষয়টা স্থানীয় মানুষ বুঝতে পারেন যখন হাঁসেরা এই নদীর জলে নামা এড়িয়ে যেতে থাকে। কোনও প্রাণীও এর জল খেতে নামছে না। কিছুদিন আগেও যে নদীর জল ছিল ঘন নীল তা রাতারাতি গাঢ় লাল হয়ে যাওয়ায় উত্তেজনাও ছড়িয়ে পড়ে। তবে কী থেকে এই রং বদল তার কারণ এখন খুঁজে পাওয়া যায়নি। মনে করা হচ্ছে কোনও রাসায়নিক থেকেই এই দূষণ ছড়িয়েছে যা রাতারাতি এই কাণ্ড ঘটিয়েছে। আবার শহরের বিভিন্ন কারখানা ও এলাকার বর্জ‌্য নদীর জলে পড়ে তার থেকেও দূষণ ছড়াতে পারে বলে অনুমান করছেন স্থানীয় প্রশাসনিক কর্তারা।

কেমেরোভো-র গভর্নর আন্দ্রেই পানভ সংবাদমাধ‌্যমকে বলেছেন, “শহরের বহু বর্জ‌্যই এই নদীর জলে মেশে। তার থেকে এমন ঘটনা ঘটা অস্বাভাবিক কিছু নয়। পুলিশ খোঁজার চেষ্টা করছে কোথা থেকে কীভাবে রাসায়নিক এসে নদীর জলকে দূষিত করেছে।” পশ্চিম রাশিয়ার নারো-ফমিনস্ক নদীর জলও কিছুদিন আগে রাসায়নিক বিক্রিয়ায় লাল হয়ে যায় তবে তা এত ঘন লাল রংয়ের ছিল না। সোশ‌্যাল মিডিয়ায় অনেকেই এই নদীর জলকে ‘ক্র‌্যানবেরি জেলি’ হিসাবে উল্লেখ করেছেন। এই রাসায়ানিক থেকে সাধারণ মানুষ ও পরিবেশের কতটা ক্ষতি হতে পারে তা খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: ‘সবচেয়ে নিরাপদ’ ভ্যাকসিনের কুপ্রভাব! ব্রাজিলে বন্ধ চিনের ‘করোনাভ্যাকে’র ট্রায়াল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement