BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

বিশ্বের সেরা বিজ্ঞানীদের মধ্যে প্রায় দেড় হাজার ভারতীয়! বলছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

Published by: Subhajit Mandal |    Posted: November 15, 2020 11:12 am|    Updated: November 15, 2020 11:12 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজ্ঞান এবং গবেষণায় সেই আদ্যিকাল থেকেই গোটা বিশ্বকে পথ দেখিয়ে আসছে ভারত। আর্যভট্ট, ধন্বন্তরী থেকে শুরু করে জগদীশ বোস, সি ভি রমণ পর্যন্ত। বহুকাল আগে থেকেই পৃথিবীর সেরা বিজ্ঞানীদের মধ্যে জায়গা করে নিয়েছেন কোনও না কোনও গবেষক। ব্যতিক্রম হল না এবারেও। বিশ্বের সেরা ২ শতাংশ বৈজ্ঞানিকের মধ্যে জায়গা করে নিলেন প্রায় দেড় হাজার ভারতীয়।

ঐতিহ্যশালী স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Stanford University ) তরফে নানা শাখায়, বিশ্বের সেরা ২ শতাংশ বৈজ্ঞানিকদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে সম্প্রতি। মোট ১ লক্ষ ৫৯ হাজার ৬৮৩ জনের সেই তালিকায় রয়েছেন অন্তত ১,৫০০ জন ভারতীয়। এদের মধ্যে ৩৬ জন মাত্র দুটি সংস্থার সঙ্গে যুক্ত। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ১৪ জন অধ্যাপক এই সেরা গবেষকদের তালিকায় জায়গা পেয়েছেন। রয়েছেন আইআইটি, গুয়াহাটির ২২ জন গবেষকও। আইআইটি বিএইচইউয়ের (IIT BHU) যাদের নাম স্ট্যানফোর্ডের তালিকায় আছে, তাঁদের মধ্যে রয়েছেন ‘ডিন’ রাজীব প্রকাশ, প্রলয়া মাইতি, ধনঞ্জয় পাণ্ডে, যোগেশ চন্দ্র শর্মা, দেবেন্দ্র কুমার, সুবীর দাস প্রমুখ। এরা সকলেই মানব সভ্যতার অভিযোজন নিয়ে গবেষণা করে এই তালিকায় জায়গা পেয়েছেন।

[আরও পড়ুন: ২০২০ বিধানসভায় বড় কোনও দলের সঙ্গে জোট নয়! মায়াবতী-কংগ্রেসকে ল্যাং অখিলেশের]

অন্যদিকে আইআইটি গুয়াহাটির গবেষকদের যে দলটি এই অনন্য সম্মান লাভ করেছেন, তাঁদের নেতৃত্বে ছিলেন অধ্যাপক টিজি সীতারাম। তিনি এদিন জানিয়েছেন, “এই ঘটনায় আইআইটি গুয়াহাটির (IIT Guwahati) নাম বিজ্ঞানের বিশ্বজনীন মানচিত্রে স্থান করে নিয়েছে। আমি বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকায় জায়গা পাওয়া প্রত্যেক গবেষককে অভিনন্দন জানাই।” সবচেয়ে চমকপ্রদ হল, যে বিজ্ঞানীরা এই তালিকায় জায়গা পেয়েছেন, তাঁরা বিজ্ঞানের আলাদা আলাদা শাখার। যার অর্থ হল, দেশে সার্বিকভাবেই গবেষণার মানোন্নয়ন হয়েছে। এই দুই সংস্থা বাদেও আরও বহু সংস্থায় গবেষণারত বিজ্ঞানীরা বিশ্বের সেরা ২ শতাংশ গবেষকের তালিকায় জায়গা পেয়েছেন। যা আরও একবার প্রমাণ করল বিজ্ঞান গবেষণায় আজও সেরার তালিকায় ভারত।   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement