১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এক আকাশে চার ‘সূর্য’! চতুর্থটিকে গিলে খেয়েছে বাকি তিন, মহাকাশে নতুন দৃশ্যে বিস্মিত বিজ্ঞানীরা

Published by: Biswadip Dey |    Posted: July 24, 2022 4:52 pm|    Updated: July 24, 2022 4:52 pm

System with three suns detected for the first time। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক আকাশে দুটো সূর্য (Sun) থাকতে পারে না। এই প্রবাদ বহু পুরনো। কিন্তু সেই প্রবাদ যে নিছকই আমাদের নীল গ্রহের জন্যই সত্য়িই, তা প্রমাণ হয়ে গেল। ১৫০ আলোকবর্ষ দূরে অবস্থিত HD 98800 নক্ষত্রমণ্ডলীর সন্ধান মিলতে অবাক জ্যোতির্বিজ্ঞানীরা। সেখানে দেখা মিলল তিনটি নক্ষত্রের! বিজ্ঞানীরা জানতে পেরেছেন, আদপে তিনটি নয়, চারটি ‘সূর্য’ ছিল সেখানে। চতুর্থটিকে আত্মসাৎ করে ফেলেছে বাকি তিন মিলে! এমন আজব এক নক্ষত্রমণ্ডলীর সন্ধান পেয়ে তাই বিস্মিত বিজ্ঞানীরা।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের নিল বোর ইনস্টিটিউটের তরফে আলেজান্দ্রো ভিগনা-গোমেজ এবিষয়ে বলতে গিয়ে জানাচ্ছেন, ”যতদূর আমরা জানি, এমন কিছুর সন্ধান আমরা এই প্রথম পেলাম। অতিকায় নক্ষত্রগুলি এভাবে এত কাছাকাছি কী করে অবস্থান করছে তা ভাবলে অবাক হতে হয়।”

[আরও পড়ুন: ভারতের বিচারব্যবস্থা সবচেয়ে সুরক্ষিত, প্রধান বিচারপতির উদ্বেগ নিয়ে মন্তব্য রিজিজুর]

ঠিক কীভাবে ওই নক্ষত্রমণ্ডলীর মধ্যে অবস্থান করছে সূর্যগুলি? জানা গিয়েছে, তাদের মধ্যে দু’টি তারা একদিনে একে অপরকে চক্কর কাটতে পারে। ওই দুই নক্ষত্রের ভর আমাদের সূর্যের ভরের ১২ গুণ! এছাড়াও সেখানে রয়েছে আরও একটি নক্ষত্র। সেটি অবশ্য অত্যন্ত ভারী। আমাদের সূর্যের চেয়ে ১৬ গুণ ভর তার। বিজ্ঞানীরা জানিয়েছেন, এখানে আরও একটি নক্ষত্র ছিল। কিন্তু বাকি তিনটি সূর্য গিলে ফেলেছে সেটিকে।

আপাতত গবেষকরা টেলিস্কোপের সাহায্যে খতিয়ে দেখছেন ওই নক্ষত্রগুলিকে। তাদের গঠন ও তথ্যগত বিশ্লেষণ করা হচ্ছে। মনে করা হচ্ছে, এর ফলে এই সংক্রান্ত আরও নতুন তথ্য তাহলে হাতে আসতে পারে। যার সাহায্যে নক্ষত্রগুলির স্বরূপ বোঝা যাবে, মনে করছেন গবেষকরা। পাশাপাশি বিস্তারিত গবেষণার ফলে এটাও বোঝা সম্ভব হবে যে, প্রাথমিক গবেষণায় যা জানা গিয়েছে, সত্য়িই ওই নক্ষত্রগুলি তেমনই কি না।

[আরও পড়ুন: ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি সফল করতে উদ্যোগ, জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম শিথিল করল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে