Advertisement
Advertisement
Celestial

রাতের আকাশে ‘ম্যাজিক’! পাশাপাশি দেখা যাবে শুক্র, বৃহস্পতি, চাঁদকে

ওই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে মুখিয়ে রয়েছেন মহাকাশপ্রেমীরা।

Venus, Jupiter and Moon will engage in a rare celestial dance। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:February 21, 2023 4:25 pm
  • Updated:February 21, 2023 4:25 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশের ‘সবুজ অতিথি’ এক ধূমকেতুর আগমন ঘিরে উচ্ছ্বসিত ছিলেন মহাকাশপ্রেমীরা। সেই ধূমকেতু সৌরজগতের দূর প্রান্তে পৌঁছে গিয়েছে। আবার তার দেখা মিলবে ৫০ হাজার বছর পরে। স্বাভাবিক ভাবেই রাতের আকাশে যাঁরা চোখ রেখে খুঁজে চলেন মহাজাগতিক বিস্ময়, তাঁদের মন খারাপ। কিন্তু এই বিষণ্ণতার মধ্যেই রাতের আকাশে নয়া ‘ম্যাজিক’ দেখতে আগ্রহী তাঁরা।

কী সেই ম্যাজিক? জানা যাচ্ছে, বহুদিন পরে রাতের আকাশে কাছাকাছি আসতে দেখা গিয়েছে পৃথিবীর দুই প্রতিবেশী বৃহস্পতি (Jupiter) ও শুক্রকে (Venus)। দুই দৈত্যাকার গ্রহ সবচেয়ে কাছাকাছি আসবে ১ মার্চ। এই মুহূর্তে রাতের আকাশে নজর ফেরালে সবচেয়ে উজ্জ্বল যে দুই বিন্দুর দিকে নজর পড়ছে সেগুলি শুক্র-বৃহস্পতি। ফেব্রুয়ারির শুরুতে দুই গ্রহের মধ্যে ফারাক ছিল ২৯ ডিগ্রির। মাসের শেষে তা হতে চলেছে মাত্র ২.৩ ডিগ্রি। সেই হিসেবে ১ মার্চ তাদের কার্যতই গায়ে গায়ে দেখা যাবে রাতের আকাশে।

Advertisement

[আরও পড়ুন: এবার বেসরকারি কর্মীদেরও বেশি পেনশনের সুযোগ! নয়া সিদ্ধান্ত EPFO’র]

তবে তার আগে মঙ্গলবারই চাঁদকে (Moon) দেখা যাবে শুক্র ও বৃহস্পতিবার একেবারে কাছে। একসঙ্গে তিন জ্যোতিষ্ককে দেখতে তাই মুখিয়ে থাকবেন মহাকাশপ্রেমীরা। তবে বুধবারের পর থেকে ফের দূরে সরে যাবে চাঁদ। কিন্তু এরপরও একই ভাবে শুক্র-বৃহস্পতি থাকবে একসঙ্গে। দুই গ্রহকে সব থেকে কাছাকাছি দেখা যাবে আগামী মাসের শুরুতে।

Advertisement

[আরও পড়ুন: হায়দরাবাদে একরত্তিকে কামড়ে-ছিঁড়ে খেল পথকুকুরের দল! ঘটনাস্থলেই মৃত্যু শিশুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ