BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মহাপ্রলয়ের ইঙ্গিত! ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্নুৎপাতের জেরে ঘরছাড়া কয়েক হাজার মানুষ

Published by: Soumya Mukherjee |    Posted: November 30, 2020 11:59 am|    Updated: November 30, 2020 12:13 pm

Volcano in eastern Indonesia erupts, thousands evacuated। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণের মাঝেই ইন্দোনেশিয়ায় জেগে উঠল সক্রিয় আগ্নেয়গিরি। ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার পূর্ব নুসা তেংগারা প্রদেশের লেমবাটা (Lembata) দ্বীপে। প্রবল বিস্ফোরণের পর প্রচুর লাভা নির্গত হওয়ার সঙ্গে সঙ্গে চারিদিক কলো ধোঁয়ায় ঢেকে যায়। এর ফলে এখনও পর্যন্ত ওই এলাকার ২৮ গ্রামের ৩ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে গিয়েছে প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কিছুদিন ধরেই ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে আড়াই হাজার কিলোমিটার পূর্বে অবস্থিত মাউন্ট ইলি লেওতোলোক (Mount Ili Lewotolok) নামে সক্রিয় ওই আগ্নেয়গিরি (Volcano)-টি জেগে ওঠার আভাস পাওয়া যাচ্ছিল। এর মাঝেই রবিবার ভোরে আচমকা প্রবল বিস্ফোরণের শব্দ শুনতে পান ওই আগ্নেয়গিরির আশপাশের এলাকার বাসিন্দারা। চারিদিকে ভূমিকম্পের মতো দুলুনি শুরু হয়। আতঙ্কে সবাই বাইরে এসে দেখেন আগ্নেয়গিরির মুখ থেকে ক্রমাগত লাভা স্রোত নির্গত হচ্ছে ও গোটা এলাকা কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে। প্রায় চার কিলোমিটার উপরে উঠে যায় তা। এরপরই স্থানীয় প্রশাসনের তরফে আগ্নেয়গিরি সংলগ্ন ২৮টি গ্রামের প্রায় তিন হাজার মানুষকে ৪ কিলোমিটার দূরের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি দুর্ঘটনার ভয়ে কাছের একটি বিমানবন্দরের পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: গবেষণায় বাজিমাত, কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের অধ্যাপকই এখন বিশ্বসেরা বিজ্ঞানী]

প্রসঙ্গত উল্লেখ্য, ইন্দোনেশিয়ার ১২০টি আগ্নেয়গিরির মধ্যে ১৭ হাজার ৭৯০ ফুট উচ্চতার মাউন্ট ইলি লেওতোলোক নামক ওই আগ্নেয়গিরিটি ২০১৭ সাল থেকে সক্রিয় রয়েছে। কিছুদিন ধরে রাতে সেখান থেকে ধোঁয়াও বেরতে দেখেন স্থানীয় মানুষ। তবে রবিবারের ঘটনার জন্য কেউই তৈরি ছিল না। এখন কাছাকাছি থাকা সুমাত্রা দ্বীপের সিনাবুং ও জাভা দ্বীপের মেরাপি নামে আরও দুটি সক্রিয় আগ্নেয়গিরি কবে অগ্নুৎপাত ঘটায় তার চিন্তায় আতঙ্কিত ইন্দোনেশিয়ার পূর্ব প্রান্তের মানুষ।

[আরও পড়ুন: মহাকাশে ঢিল ছোঁড়া দুরত্বে চলে এসেছিল ভারত ও রাশিয়ার উপগ্রহ! অল্পের জন্য এড়াল সংঘর্ষ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে