১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৪৮টি দেশের ফুটবল বিশ্বকাপে সিলমোহর ফিফা’র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 10, 2017 7:43 pm|    Updated: January 10, 2017 7:43 pm

48-Team to play in World Cup 2026, says FIFA

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবল বিশ্বকাপে মোট ৪৮টি দেশের অন্তর্ভূক্তি নিয়ে জল্পনা চলছিল অনেক দিন ধরেই। অবশেষে জট কাটল। সেই সম্ভাবনাতেই সিলমোহর দিল ফিফা।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিল, ২০২৬ বিশ্বকাপ থেকে ৩২টির পরিবর্তে অংশ নেবে মোট ৪৮টি দেশ। দেশের সংখ্যা বাড়লে স্বাভাবিকভাবে টুর্নামেন্টের ফরম্যাটেও পরিবর্তন আসবে। সে সব বদলের কথাও জানিয়ে দেওয়া হল। নতুন নিয়ম অনুযায়ী, টুর্নামেন্টে থাকবে মোট ১৬টি গ্রুপ। প্রতিটি গ্রুপে খেলবে তিনটি করে দেশ। প্রতিটি গ্রুপের সেরা দু’টি দল পৌঁছবে নকআউট পর্বে। গোটা দুনিয়ায় ফুটবলের জনপ্রিয়তা আরও বাড়িয়ে তুলতে এবং আরও দেশকে খেলার সুযোগ করে দিতেই এমন সিদ্ধান্তে নিয়েছে ফিফা।

(সোনা জিতে তাক লাগাল কাশ্মীরের খুদে বক্সার)

ফিফার এমন ঘোষণায় উচ্ছ্বসিত ফুটবলপ্রেমীরা। কারণ ২০২৬ থেকে আরও বেশিদিন ধরে বিশ্বকাপ দেখার সুযোগ পাবেন তাঁরা। বর্তমানে যেখানে মোট ৬৪টি ম্যাচ হয়, নয়া নিয়মে তা এক লাফে বেড়ে হয়ে যাবে ৮০টি। তবে ২০১৮ রাশিয়া এবং ২০২২ কাতার বিশ্বকাপে আগের ফরম্যাট মেনে অংশ নেবে ৩২টি দলই। প্রশ্ন হল, বিশ্বের কোন দেশ ফুটবলের এই ঐতিহাসিক পরিবর্তনের আয়োজন করবে? শোনা যাচ্ছে, ২০২৬ সালে বিশ্বকাপ আয়োজনের দৌড়ে এগিয়ে রয়েছে আফ্রিকা এবং এশিয়ার দেশ।

(ফের ফিফার বর্ষসেরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে