১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বপ্না বর্মনের পর আরও দুই বঙ্গসন্তানের সোনালি সফর এশিয়াডে। বাংলার ঘরে ঘরে যে তাসের চলন, আন্তর্জাতিক মঞ্চে সেই তাসেই বাজিমাত এক প্রৌঢ় আর এক বৃদ্ধের যুগলবন্দির।পুরুষদের পেয়ার ব্রিজে প্রণব বর্ধন এবং শিবনাথ দে সরকারের হাত ধরে সোনা এল ভারতের ঝুলিতে। সন্ধের চায়ের দোকানে, বা সকালের পাড়ার রোয়াকে, কিংবা অলস দুপুরে তাস পিটে দিন কাটে অলস আম বাঙালির, কিন্তু এই তাস থেকেই যে আন্তর্জাতিক মঞ্চে সম্মান পাওয়া যায় দেখিয়ে দিলেন ৬০ বছরের প্রণববাবু এবং ৫৬ বছরের শিবনাথ বাবু। ফাইনালে ভারতীয় জুটি তোলেন ৩৮৪ পয়েন্ট। দ্বিতীয় স্থানাধিকারি চিনের ইয়াং লিক্সিং, চেং গাং-কে ৬ পয়েন্টের ব্যবধানে হারালেন বাংলার দুই সন্তান। তৃতীয় স্থানে ইন্দোনেশিয়ার জুটি, তাদের সংগ্রহ ৩৭৪ পয়েন্ট। এই প্রথম এশিয়াডে ব্রিজ অন্তর্ভুক্ত হল, আর প্রথমবারই বাজিমাত করলেন বাঙালি জুটি।

[অবাক বিশ্ব! সাত বছরেই ব্ল্যাক বেল্ট হৃদয়পুরের ফ্লোরা]

এর আগে ভারতের ১৪তম সোনাটি আসে বক্সিংয়ে। ৪৯ কেজি লাইট ফ্লাইওয়েট বিভাগে অলিম্পিক চ্যাম্পিয়ন হাসনবয় দুসমাকোভকে হারিয়ে সোনা জেতেন অমিত পোঙ্ঘাল। উজবেকিস্তানের প্রতিদ্বন্দ্বির বিরুদ্ধে জীবনের সেরা পারফরম্যন্স উপহার দিলেন অমিত।

[স্বপ্নভঙ্গ, হকিতে জাপানের কাছে হেরে রুপোতেই সন্তুষ্ট থাকতে হল ভারতীয় মহিলাদের]

এখনও পর্যন্ত এবারের এশিয়াডে মোট ১৫টি সোনা জিতেছে ভারত। এটিই যৌথভাবে এশিয়াডের ইতিহাসে ভারতের সেরা পারফর্ম্যান্স। এর আগে ভারত ১৫টি সোনা জিতেছিল ১৯৫১ সালে। এবছর ইতিমধ্যেই মোট পদকের নিরিখে দোহা এশিয়াডের পরিসংখ্যান টপকে গিয়েছে ভারত। এখনও পর্যন্ত এবছর ৬৭টি পদক জিতেছে ভারত। এর আগে ২০১০ সালে গোয়ানঝাউ এশিয়ান গেমসে ৬৭টি পদক পেয়েছিল ভারত।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং