২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৫ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সোহম দে: ভারত মানেই তো ক্রিকেটপাগল এক দেশ। ভারতীয় মানেই তো ক্রিকেট তাঁর কাছে ধর্মের মতোই। আসন্ন বিশ্বকাপের আগেও তো তাই ক্রিকেট জ্বরে আক্রান্ত এ দেশের বহু মানুষের গন্তব্য এখন একটাই-ইংল্যান্ড। ব্রিটিশ হাই কমিশনের এক মুখপাত্রের দাবি, এ বার বিশ্বকাপের জন্য গত কয়েক বছরের তুলনায় ভারতীয়দের ব্রিটেন যাওয়ার ভিসা আবেদন প্রায় দ্বিগুণ হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে প্রায় দু’লক্ষ ভারতীয়রা ব্রিটেনের ভিসা পেয়েছেন। ব্রিটেনের অভিবাসনের নিয়ম অনুযায়ী,  তিন মাস আগেও কেউ ভিসার জন্য আবেদন করতে পারে। ফলে বিশ্বকাপের ম্যাচ দেখা যাতে মিস না হয় সেই কারণে আগেভাগেই ভারতীয়রা ব্রিটেনের ভিসার জন্য প্রয়োজনীয় নথিপত্র জমা দিয়ে দিয়েছেন।

[আরও পড়ুন: মোদি সুনামির প্রভাব? বিশ্বকাপে গেরুয়া জার্সি পরে খেলতে হবে কোহলিদের]

ভারতীয়দের মধ্যে আগ্রহ বাড়াতে আবার বিশেষ প্রচারেরও আয়োজন করে ব্রিটিশ হাই কমিশন। ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সেই ‘সামার অব ক্রিকেট’ ক্যাম্পেনের মাধ্যমে একটাই বার্তা দিচ্ছে ব্রিটিশ হাই কমিশন- ক্রিকেট মহোৎসবের অঙ্গ হয়ে ওঠার জন্য যাতে ভারতীয়রা দ্রুত ব্রিটেনের ভিসার জন্য যাতে আবেদন করেন। যাঁরা আবার দেরিতে আবেদন করবেন, তাঁদের ‘প্রায়োরিটি ভিসা’ দেওয়ার চেষ্টাও করা হচ্ছে। অর্থাৎ যাতে পাঁচ দিনের মধ্যে ভিসা পেয়ে যাবেন তাঁরা। ভারতের অন্যতম নামী ভিসা সংস্থা ভিএফএস গ্লোবালে খোঁজ নিয়ে জানা গেল, তারা প্রতিদিন প্রায় ৩৫০০টি ব্রিটেন ভিসা-র আবেদন পাচ্ছে। ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে নাকি দেড় লক্ষ ভারতীয় ভিসার জন্য আবেদন করেছেন। প্রায় প্রতিটা আবেদনপত্রে পরিষ্কার, বিশ্বকাপ দেখতেই ভিসা চায় তারা। ভিএফএস গ্লোবালের চিফ রিজিওনাল অফিসার বিনয় মলহোত্র যেমন বললেন, “ক্রিকেট বিশ্বকাপের কথা মাথায় রেখে আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব ভারতীয়রা ব্রিটেনের ভিসা পেয়ে যান। সাধারণত জুন বা জুলাইতে সবাই ব্রিটেন যায়। ফলে আমরা আরও কিছু সু়যোগ সুবিধেও দিচ্ছি ভারতীয়দের। এমনকী, বিশ্বকাপের টিকিট দেওয়ারও ব্যবস্থা করছি।”

[আরও পড়ুন: বিশ্বকাপের শেষ চারে কোন দল? নিজের পছন্দ জানালেন শচীন]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং